• Kolkata Weather : মেদিনীপুর-বীরভূমে আগামী ২৪ ঘণ্টায় ঝড়-বৃষ্টি! উপকূলে 'দুর্যোগ'-এর পূর্বাভাস
    এই সময় | ১৩ এপ্রিল ২০২৪
  • শনিবার সকালের দিকে মেঘলা থাকবে আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমও বাড়বে। বাড়তে চলেছে উত্তর পশ্চিমের শুকনো হাওয়ার দাপট। বৃষ্টিপাতের সম্ভাবনা অত্যন্ত কম। উত্তরবঙ্গের পার্বত্য দুই জেলা এবং দক্ষিণবঙ্গের পশ্চিমের চার জেলায় বিকেলের পর বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাত হতে পারে। চারদিনে দুই থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা। সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে আপাতত বাড়বে গরম। শুষ্ক আবহাওয়ায় বৃষ্টিপাতের সম্ভাবনা অনেকটাই কমবে।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    শনিবার আংশিক মেঘলা থাকবে শহর কলকাতার আকাশ। বেলা বাড়লে বাড়বে তাপমাত্রা এবং জলীয় বাষ্পের কারণে অস্বস্তি। রাতের তাপমাত্রা একলাফে বেড়েছে।

    শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল অর্থাৎ শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম এবং এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৮৫ শতাংশ এবং সর্বনিম্ন ৪১ শতাংশ।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    রবিবার পয়লা বৈশাখ গরম বাড়বে। তবে এখনই দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই। আপাতত ঝড়-বৃষ্টিপাতের কোনও সতর্কবার্তা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি চলতে পারে।আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, মেদিনীপুর জেলায় বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে। দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির সম্ভাবনা ক্রমশ কমবে। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে হালকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

    বেলা বাড়লে অস্বস্তি ক্রমশ বাড়বে। বুধবার লু-এর মতো গরম হাওয়া বইতে পারে। আগামী তিন চার দিনে দু থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    উত্তরবঙ্গে ও আগামী তিন চার দিনে অন্তত ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। তবে উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় বৃষ্টিপাত চলবে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা অপেক্ষাকৃত বেশি। বিক্ষিপ্তভাবে আলিপুরদুয়ার এবং কোচবিহারে হতে পারে বৃষ্টিপাত। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সোম এবং মঙ্গলবার উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সতর্কতা জারি রয়েছে।
  • Link to this news (এই সময়)