• অযোধ্যায় রামমন্দিরে সপরিবারে পুজো দিলেন বোস, বলছেন, 'বাংলার মানুষের জন্য প্রার্থনা'
    আজ তক | ১৩ এপ্রিল ২০২৪
  • অযোধ্যর রামমন্দিরে পুজো দিলেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুক্রবার পরিবারের সদস্যদের নিয়ে তিনি মন্দির দর্শন করেন। মন্দিরে পুজো দেওয়ার পরে সরযূ নদীতে দীপদানও করেন তিনি। চলতি বছরের ২২ জানুয়ারি অযোধ্যায় রামলালার মূর্তির প্রাণপ্রতিষ্ঠা হয়েছে। ২৩ জানুয়ারি থেকে রামমন্দিরের দরজা খুলে দেওয়া হয় সাধারণ মানুষের জন্য। রামলালার দর্শন সেরে রাজ্যপাল বলেন, 'অযোধ্যা অনেক বদলে গিয়েছে, বিশেষ করে মন্দির জনসাধারণের জন্য খোলার পর। অযোধ্যাকে আধ্যাত্মিক রাজধানী হিসাবে বিবেচনা করা হয়েছে। আমি এখানে ভারতের মানুষের জন্য এবং বিশেষ করে বাংলার মানুষের জন্য প্রার্থনা করতে এসেছি।'

    অযোধ্যার মন্দিরটি আধুনিক প্রকৌশলের এক বিস্ময়, যা শুধুমাত্র শক্তিশালী ভূমিকম্প এবং সবচেয়ে তীব্র বন্যাকে সহ্য করার জন্য নয়, সহস্রাব্দ ধরে সহ্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷ চলুন এক নজরে দেখে নেওয়া যাক, কী কী কাজ করা হয়েছে মন্দিরটি নির্মাণে। টাটা কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স লিমিটেডের ব্যবস্থাপনায় লার্সেন অ্যান্ড টুব্রো দ্বারা নির্মিত, রাম মন্দিরটি সুবিন্যস্ত পরিকল্পনা এবং উদ্ভাবনী নির্মাণ কৌশলের ফল। মন্দিরের নকশা, ঐতিহ্যবাহী নাগারা শৈলীর স্থাপত্য দ্বারা অনুপ্রাণিত, ৩৬০টি স্তম্ভকে অন্তর্ভুক্ত করে এবং এটি সম্পূর্ণরূপে পাথরের তৈরি। কাঠামোর ভূমিকম্প প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কারণ অন্যান্য উপকরণের তুলনায় পাথরের দীর্ঘ জীবনকাল এবং ভাল স্থায়িত্ব রয়েছে। মন্দিরের নির্মাণে সবচেয়ে উল্লেখযোগ্য বৈজ্ঞানিক উদ্ভাবন হল এর ভিত্তি। মন্দিরটি ঘূর্ণিত কম্প্যাক্টেড কংক্রিটের ১৫ মিটার পুরু স্তরের উপর নির্মিত, যার মধ্যে ফ্লাই অ্যাশ, ধূলিকণা এবং রাসায়নিক পদার্থ থেকে তৈরি কম্প্যাক্টেড কংক্রিটের ৫৬টি স্তর রয়েছে।

    এই মজবুত ভিত্তিটিকে গ্রানাইটের ২১ ফুট পুরু প্লিন্থ দ্বারা আরও শক্তিশালী করা হয়েছে, যা মন্দিরটিকে আর্দ্রতা থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। ফাউন্ডেশনের স্তম্ভগুলি ভূমিকম্পের ক্রিয়াকলাপের বিরুদ্ধে মন্দিরের দৃঢ়তা নিশ্চিত করে৷ নির্মাণ প্রক্রিয়ায় অনন্য চ্যালেঞ্জগুলিও জড়িত ছিল, যেমন ঢালাইয়ের সময় পরিবেষ্টিত তাপমাত্রার ১৮ ডিগ্রি নীচে স্ব-কম্প্যাক্টিং কংক্রিটের তাপমাত্রা বজায় রাখা। এটি অর্জনের জন্য, সাইটের বরফ চূর্ণকারী মেশিন ব্যবহার করা হয়েছিল এবং বাইরের তাপমাত্রার প্রভাব কমানোর জন্য শুধুমাত্র রাতে ফাউন্ডেশনটি ভরাট করা হয়েছিল। এই ব্যবস্থাগুলি মন্দিরের নির্মাণকে চিহ্নিত করে এমন অনেক উদ্ভাবনের অংশ ছিল, যার জন্য ১৫০ জন ইঞ্জিনিয়র এবং হাজার হাজার শ্রমিকের একটি দলের দক্ষতার প্রয়োজন ছিল।
  • Link to this news (আজ তক)