• প্রচারকের তালিকা থেকে থেকে বাদ শিন্ডে-অজিতের নাম 
    দৈনিক স্টেটসম্যান | ১৩ এপ্রিল ২০২৪
  • দিল্লি, ১৩ এপ্রিল ?  প্রচারকের তালিকা থেকে দুই রাজনীতিবিদকে বাদ দিল বিজেপি।  মহারাষ্ট্রে এবার একসাথে লড়ছে বিজেপি, একনাথ শিন্ডের শিবসেনা এবং অজিত পাওয়ারের এনসিপি। তবে বিজেপি প্রার্থীর সমর্থনে একনাথ বা অজিত কেউই প্রচার করতে পারবেন না। মহারাষ্ট্রে লোকসভার প্রচারে কারা কারা থাকবেন, সম্প্রতি তার তালিকা প্রকাশ করেছিল বিজেপি এবং শিবসেনার শিন্ডে গোষ্ঠী। শিবসেনার তারকা প্রচারকের তালিকায় নাম ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি , স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিশের । অন্য দিকে, বিজেপির তালিকায় ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে, উপমুখ্যমন্ত্রী অজিত। সেই তালিকা প্রকাশ্যে আসার পরেই নির্বাচন কমিশনে অভিযোগ জমা পড়ে। 
     
    জনপ্রতিনিধিত্ব আইনের ৭৭ নম্বর ধারা অনুসারে কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব তাঁর নিজের দল ছাড়া অন্য দলের হয়ে ভোটে প্রচার করতে পারবেন না।  অভিযোগপত্রে লেখা হয়, এই ধারা লঙ্ঘন করেছে বিজেপি এবং শিন্ডে গোষ্ঠী।এই সংক্রান্ত অভিযোগ পাওয়ার পরেই নড়েচড়ে বসে কমিশন। বিজেপি এবং শিবসেনাকে মুখ্য নির্বাচন কমিশনার চিঠি দিয়ে জানান, কোনও ভাবেই অন্য দলের নেতাকে নিজের দলের তারকা প্রচারকের তালিকায় রাখা যাবে না। সমস্ত জেলা কালেক্টর এবং জেলা নির্বাচন অফিসারকেও এই চিঠি দেওয়া হয়েছে। একই সঙ্গে বলা হয়েছে যাতে কেউ ১৯৫০ সালের জনপ্রতিনিধিত্ব আইন লঙ্ঘন করতে না পারে, সে দিকে কড়া নজর রাখতে হবে।


    লোকসভা নির্বাচন দোরগোড়ায়। ভোটের ময়দানে প্রতিটি রাজনৈতিক দলই কোমর বেঁধে নেমে পড়েছে প্রচারের উদ্দেশে। এক্ষেত্রে  বিজেপি প্রার্থীর সমর্থনে একনাথ বা অজিত কেউই প্রচার করতে পারবেন না। কমিশনের চিঠি পাওয়ার পরেই বিজেপি তাদের তারকা প্রচারকের তালিকা পরিবর্তন করে। পরিবর্তিত তালিকায় দেখা গেছে অজিত, একনাথের নাম প্রচারকের তালিকা থেকে বাদ দিয়েছে  গেরুয়া শিবির।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)