• প্রথমবার রাজ্য দিবস পালন, পয়লা বৈশাখে শহরবাসীর ঘুম ভাঙবে রবীন্দ্রসঙ্গীতে
    প্রতিদিন | ১৩ এপ্রিল ২০২৪
  • অভিরূপ দাস: ঘুম ভাঙবে রবীন্দ্রসঙ্গীতে। এই প্রথম। এই শহরে। কলকাতার অলিতে গলিতে পালন করা হবে পশ্চিমবঙ্গ দিবস। কলকাতা পুরসভা (KMC) সূত্রে খবর, পয়লা বৈশাখ রবিবার ১৪৪টি ওয়ার্ডেই পালন করা হবে পশ্চিমবঙ্গ দিবস। তিলোত্তমার ১৪৪টি ওয়ার্ডে ষোলোটি বরো। প্রতিটি বরোতে লাগানো হয়েছে মাইক। সকাল থেকে সেখানে বাজবে রবীন্দ্রসঙ্গীত (RabindraSangeet)। পুরসভা সূত্রে খবর, নির্বাচনী আচরণবিধি মেনে কোনও রকম উপহার বিতরণ নয়, অনুষ্ঠানে প্রাধান‌্য পাবে স্রেফ বাংলার সংস্কৃতি। কেউ পুরুলিয়া (Purulia) থেকে নিয়ে আসছেন আদিবাসী সংস্কৃতি। কেউ বাংলার জাতীয় উৎসবকে সম্মান জানিয়ে নিয়ে আসছেন কয়েক হাজার ঢাকি। কোথাও রণপা দিয়ে হেঁটে যাবেন শয়ে শয়ে মানুষ।

    মেয়র পারিষদ (MIC) স্বপন সমাদ্দারের ওয়ার্ডে মালিপাড়া দুর্গা মাঠ থেকে শুরু হবে শোভাযাত্রা। পশ্চিমবঙ্গ দিবসকে সম্মান জানিয়ে সে শোভাযাত্রার আনাচেকানাচে থাকবে এক টুকরো বাংলা। স্বপন সমাদ্দারের কথায়, মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় (Mamata Banerjee) প্রথম পশ্চিমবঙ্গের জন‌্য একটা স্বতন্ত্র দিন উদযাপনের কথা ভেবেছেন। তাঁর কথা মেনেই ওয়ার্ডে শোভাযাত্রা হবে। দক্ষিণ শহরতলির যাদবপুরের কাউন্সিলর মেয়র পারিষদ মিতালি বন্দ্যোপাধ‌্যায় জানিয়েছেন, পশ্চিমবঙ্গ দিবস উপলক্ষে বাঘাযতীন বিদ‌্যাসাগরের মাঠে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

    তবে সকলে নিজেদের অনুষ্ঠানের কথা খোলসা করেননি। পশ্চিমবঙ্গ দিবস উপলক্ষে‌ অভিনব অনুষ্ঠানের আয়োজন করেছেন তাঁরা। ১০১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কলকাতা পুরসভার চিফ হুইপ বাপ্পাদিত‌্য দাশগুপ্ত জানিয়েছেন, রাজ্য দিবসে বিশেষ চমক রয়েছে তাঁর ওয়ার্ডে। ৭০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অসীম বসুও খুলে বলেননি বিশেষ অনুষ্ঠানের কথা। উত্তর কলকাতার কাউন্সিলর অনিন্দ‌্যকিশোর রাউতও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছেন পশ্চিমবঙ্গ দিবসে।

    এদিকে শুক্রবারই নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে, রাজ্য সরকারের তরফে পশ্চিমবঙ্গ দিবস কর্মসূচি পালনে আর কোনও বাধা নেই। নির্বাচন ঘোষণার পর চালু রয়েছে আদর্শ আচরণবিধি (Model Code of Conduct)। যে কারণে কমিশনের কাছে ওই দিনটি পালন করতে চেয়ে আবেদন করেছিল নবান্ন। কমিশন সেই অনুমতি দিয়েছে। তবে দিবস পালনের আগে কিছু বিধিনিষেধ এবং শর্ত আরোপ করেছে কমিশন। প্রসঙ্গত, গত আগস্টে প্রাক্তন সাংসদ সুগত বসুর নেতৃত্বাধীন ‘পশ্চিমবঙ্গ দিবস নির্ধারণ কমিটি’, ১ বৈশাখ দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসাবে পালনের জন্য রাজ্য সরকারের কাছে সুপারিশ করেছিল। সেই সুপারিশ মেনে নিয়ে গত বছরের ৭ সেপ্টেম্বর এই সংক্রান্ত বিল বিধানসভায় পাস করিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
  • Link to this news (প্রতিদিন)