• Cristiano Ronaldo, FIFA World Cup 2022: ঘানা বিরুদ্ধে খেলা ছিল অনিশ্চিত! কোন নতুন সমস্যায় জেরবার ছিলেন 'সি আর সেভেন'?
    ২৪ ঘন্টা | ২৫ নভেম্বর ২০২২
  • জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ম্যানচেস্টার ইউনাইটেডের (Manchester United) ও দলের হেড কোচ এরিকে টেন হ্যাগের ) (Erik ten Hag) বিরুদ্ধে বিস্ফোরক সাক্ষাতকারের জের। বিশ্বকাপ (FIFA World Cup 2022) শুরু হওয়ার আগেই ক্রিশ্চিয়ানো রোনান্ডোর (Cristiano Ronaldo)সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল 'রেড ডেভিলস'। আর সেইজন্য ঘানার (Ghana) বিরুদ্ধে কাপ যুদ্ধের অভিযান শুরু হওয়ার আগে ব্যাপক সমস্যায় পড়ে গিয়েছিলেন পর্তুগালের (Portugal) অধিনায়ক। কারণ, ফিফা-র (FIFA) নিয়ম অনুসারে বিমা না থাকলে সেই ফুটবলার বিশ্বকাপে অংশ নিতে পারবেন না। বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামার আগেই যে ম্যান ইউ-এর ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ভেঙে যাবে, সেটা অনেকেরই ধারণায় ছিল না। হঠাৎ ঘোষণাটা আসাতেই ঘটেছে বিপত্তি।

    তবে এই সমস্যা সমাধানের জন্য আসরে নেমেছিল পর্তুগিজ ফুটবল ফেডারেশন (Portuguese Football Federation) ও সংস্থার সভাপতি ফার্নান্দো গোমেজ (Fernando Gomes)। পর্তুগালের সংবাদমাধ্যম ডাইরিও ডি নোটিসিয়াসের দাবি, 'রেড ডেভিলস' সম্পর্ক ছিন্ন করার জন্য একটা সময় 'সি আর সেভেন'-এর বিশ্বকাপ খেলাই অনিশ্চিত হয়ে গিয়েছিল। তবে ব্যাপারটা ফার্নান্দো গোমেজের কানে আসতেই তিনি তড়িঘড়ি বিশেষ বিমা ব্যবস্থার উদ্যোগ নিয়েছিলেন। ফলে ঘানার বিরুদ্ধে পর্তুগালের অধিনায়কের খেলতে আর কোনও বাধা রইল না।

    ফিফা-র নিয়ম অনুসারে, জাতীয় দলের জন্য ক্লাবগুলো যখন ফুটবলার ছাড়ে, তখন সেই ফুটবলারদের জন্য বিমা করা বাধ্যতামূলক। বিনিময়ে ফিফা সেই সংশ্লিষ্ট ক্লাবকে অর্থ দিয়ে থাকে। উক্ত ফুটবলার কতদিন ক্লাবে সার্ভিস দিয়েছেন, সেটার উপর ভিত্তি করে বিমা করায় ক্লাব। এরপর সেই অর্থ সেই জাতীয় দলের কাছে এলে, সব ফুটবলারদের অর্থ ফিফা-র কাছে পাঠিয়ে দেয় সেই দেশের ফেডারেশন। পরে সেই অর্থ ক্লাবগুলোর কাছে বণ্টন করে দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তবে রোনান্ডোকে বিশ্বকাপ খেলানোর জন্য ফিফা-কে দেওয়া বিমার অর্থ পর্তুগিজ ফুটবল ফেডারেশনই পাবে। কারণ এই মুহূর্তে 'সি আর সেভেন' ফ্রি ফুটবলার। তাঁর কোনও ক্লাব নেই।
  • Link to this news (২৪ ঘন্টা)