• Fact Check : শুভেন্দু কি সত্যিই 'তৃণমূলের গর্জন, বিরোধীদের বিসর্জন' বলেছিলেন? ভিডিয়োটি এডিটেড
    এই সময় | ১৪ এপ্রিল ২০২৪
  • রাজ্যের বিরোধী দলনেতার 'স্লিপ অফ টাং'? সম্প্রতি একটি ভাইরাল পোস্টে দাবি করা হয়েছে, শুভেন্দু অধিকারী নাকি তৃণমূল কংগ্রেসের স্বপক্ষে কথা বলেছেন। তিনি বলেছেন, 'তৃণমূলের গর্জন, বিরোধীদের বিসর্জন'। ১০ সেকেন্ডের একটি ভিডিয়োর সঙ্গে পোস্টের ক্যাপশানে লেখা হয়, 'ভুল করে বললেও এটাই ঠিক কথা। যখন পুরনো স্বভাব মনে পরে যায়'। কিন্তু, এই ভিডিয়োটি আসলে এডিটেড। শুভেন্দু এই ধরনের কোনও মন্তব্য করেনি। ভিডিয়োটি পুরোপুরি বিভ্রান্তিকর।

    ঠিক কী ভাইরাল হয়?

    সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পেজে পোস্ট ভাইরাল হয়, যার ক্যাপশানে লেখা হয় 'তৃনমূলের গর্জন বিরোধী দের বিসর্জন'। এই ১০ সেকেন্ডের ভিডিয়োতে শুভেন্দু অধিকারীর ছবির সঙ্গে ব্যাকগ্রাউন্ডে বলতে শোনা যাচ্ছে, 'তৃণমূলের গর্জন, বিরোধীদের বিসর্জন'। অন্য এক ফেসবুক ব্যবহারকারী এই ভিডিয়োটিকে সামনে রেখে পোস্ট করেছে, 'শুভেন্দু অধিকারী ও স্বীকার করছে দেখুন। তৃণমূলের গর্জন বিরোধীদের বিসর্জন।'সত্যিটা কী?

    এই ভাইরাল ভিডিয়োটির সত্যকা যাচাই করে বুম। সেখানে দেখা যায়, আসল মন্তব্যটি ছেঁটে শুভেন্দুর মন্তব্যের একটি অংশ শেয়ার করা হয়েছে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্য। শুভেন্দু অধিকারীর পুরো মন্তব্যটি শোনার জন্য রাজ্য BJP-র ইউ টিউব চ্যানেলে যায় এই সময় ডিজিটাল। সেখানে দেখা যায়, তারকেশ্বর থেকে এই বছরই ৬ এপ্রিল একটি সভা সরাসরি সম্প্রচারিত হয়।

    সেখানেই নিজের বক্তব্যের ৩৯ মিনিট ২৩ সেকেন্ডে শুভেন্দু অধিকারী বলেন, 'একটা মিটিং করে ব্রিগেডে। এক ঝুড়ি লোক নিয়ে। আমার তো একটা বিধানসভায় ওর থেকে বড় লোক হয়। আমি প্রমাণ করে দিয়েছি। তাই ওখানে বলেছিলাম। কী বলেছিল যে 'তৃণমূলের গর্জন, বিরোধীদের বিসর্জন।' আমি বলব আপনারা তার সঙ্গে যা বলবেন, তারকেশ্বরের গর্জন, হরিপালের গর্জন, আরামবাগের গর্জন, পুরশুড়ার গর্জন, খানাকুলের গর্জন, গোঘাটের গর্জন, চন্দ্রকোণার গর্জন, তৃণমূলের বিসর্জন হচ্ছে তো? দেখছেন না কেমন পায়ে কাঁটা ফুটিয়ে দিয়েছি। প্রতিটা মিটিংয়ে লাফাচ্ছে। মাথার আর ঠিক নেই।' শুভেন্দু অধিকারীর এই মন্তব্যের একটি অংশই সম্পাদিত করে শেয়ার করা হয়েছে।

    সত্যিটা তবে ঠিক কী?

    এই ভিডিয়ো থেকে বোঝা যায়, শুভেন্দু অধিকারীর মন্তব্যের একটি অংশ এডিট করে তা ভুলভাবে উপস্থাপিত করা হয়েছে, যা সম্পূর্ণ অসত্য এবং বিভ্রান্তিকর। কোনওভাবেই এই মন্তব্য শুভেন্দু অধিকারী করেননি।

    (This story was originally published by Boom Live Bangla and Edited And Translated by Ei Samay Digital as part of the Shakti Collective)
  • Link to this news (এই সময়)