• Fact Check: রাহুলের জনসভায় ভিড় দেখাতে খ্রিস্টানদের অনুষ্ঠানের ভিডিয়ো ব্য়বহার? জানুন সত্যিটা
    এই সময় | ১৪ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে সব রাজনৈতিক দলগুলিই প্রচার-সমাবেশ শুরু করে দিয়েছে। এই আবহেই সোশ্যাল মিডিয়ায় দেদার ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো। ভিডিয়োটি শেয়ার করে দাবি করা হয়েছে, রাহুল গান্ধীর সমর্থনে জনতার ঢল নেমেছে। ভিডিয়োর দাবি অনুযায়ী, 'রাহুল গান্ধীর সমর্থনে বিপুল এই ভিড় দেখে মোদীর রাতের ঘুম উড়ে যাবে।'কী দাবি করা হয়েছে ভাইরাল পোস্টে?

    ভাইরাল ভিডিয়োটির ক্য়াপশনে লেখা হয়েছে, 'রাহুল গান্ধীর সমর্থনে জনতার এই ভিড় মোদীর রাতের ঘুম উড়িয়ে দেবে।' #LokSabaElection2024'। আদৌ কি যে দাবিতে পোস্টটি করা হয়েছে তা কি সত্যি? সাম্প্রতিক সময়ে রাহুলের সভায় কি জনতার ঢল নেমেছিল? ফ্যাক্ট চেকে উঠে এল সত্যিটা। দেখে নিন ভাইরাল হওয়া পোস্টটি।

    অনুসন্ধান

    অনুসন্ধানে খুঁজে পাওয়া যায় হোসান্না ফেলোশিপ নামে একটি ফেসবুক পেজের একটি ভিডিয়ো। সেই ভিডিয়োর ছবির ফ্রেমের সঙ্গে সঙ্গে ভাইরাল হওয়া ছবি ফ্রেম মিলিয়ে দেখা যায় দু'টি একই রকম।

    'হোসান্না ফেলোশিপ' নামে একটি ফেসবুক পেজে পোস্ট করা ভিডিয়োটির ক্য়াপশনে লেখা হয়েছিল, 'হোসান্না মিনিস্ট্রিজ ৪৭তম ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অফ ট্যাবারনেকল সফলভাবে সম্পন্ন করতে পেরে গর্বিত।'

    এছাড়াও গুগলে 'Hosanna Ministries' কীওয়ার্ডটির অনুসন্ধানে উঠে আসে Hosanna Ministries Official নামে একটি Instagram অ্যাকাউন্ট। বর্তমানে ভাইরাল হওয়া ভিডিয়ো ক্লিপটি ৮ মার্চ ২০২৪-এ এই ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে পোস্ট করা ভিডিয়োরই একটি অংশ।

    এছাড়াও অনুসন্ধানে Hosanna Ministries Official নামে একটি YouTube চ্যানেলে ১৩ মার্চ, ২০২৪-এ আপলোড করা একটি ভিডিয়ো খুঁজে পাওয়া যায়। ওই ভিডিয়ো দেখেই স্পষ্ট বোঝা যায় বর্তমানে যে ভিডিয়োটি ভাইরাল হয়েছে তা আসলে ইউটিউবের ভিডিয়োটিরই অংশ। ইউটিউব ভিডিয়োটির ক্য়াপশনে হোসান্না মিনিস্ট্রিজ' ৪৭ তম ট্যাবারনেকল ফেস্ট হিসাবে বর্ণনা করা হয়েছে ।

    এছাড়াও অনুসন্ধানে 'হোসান্না মিনিস্ট্রিজ' এবং 'ফিস্ট অফ ট্যাবারনেকল' সম্পর্কিত বেশ কিছু তথ্য় মিলেছে। Hosanna Ministries এর অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, এটি একটি খ্রিস্টান সংগঠন। ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, হোসান্না মিনিস্ট্রিজ অন্ধ্র প্রদেশের গুন্টুরে অবস্থিত এবং এটি ভারতের বৃহত্তম গির্জা, যেখানে একসাথে ৫০,০০০ জনেরও বেশি লোক একসঙ্গে উপাসনা করতে সমবেত হযন।

    দ্য হিন্দুতে প্রকাশিত একটি প্রতিবেদনে গুন্টুরে অনুষ্ঠিত হতে যাওয়া হোসান্না মন্ত্রণালয়ের সম্মেলন সম্পর্কে তথ্য উল্লেখ করা হয়েছে। এখানে উল্লেখ রয়েছে, হোসান্না মন্ত্রণালয় প্রতি বছর মার্চ মাসে 'ফিস্ট অব ট্যাবারনাকল' নামে একটি অনুষ্ঠানের আয়োজন করে। সপ্তাহব্যাপী ফিস্ট অফ ট্যাবারনেকল নামে এক ইহুদি উৎসব পালিত হয়। এই উৎসবে বিপুল সংখ্যক মানুষ ভিড় জমান। 'হোসান্না মিনিস্ট্রিজ'-এর হেড কোয়ার্টারে একজন কর্মকর্তার সাথে যোগাযোগ করে ভিডিয়োটির সম্পর্কে জিজ্ঞাসা করা হয় তাঁকে। তিনিও স্পষ্ট করেন বর্তমানে ভাইরাল ভিডিয়োটি আসলে 'ফিস্ট অফ ট্যাবারনাকলস' নামক একটি অনুষ্ঠানের ভিডিয়োরই একটি অংশ

    সিদ্ধান্ত

    সব তথ্য মিলিয়ে দেখে এটাই প্রমাণিত হয় রাহুল গান্ধীর সমর্থনে জড়ো হওয়া ভিড় হিসাবে ভাইরাল হওয়া এই ভিডিওটি আসলে 'হোসান্না মিনিস্ট্রিজ' দ্বারা আয়োজিত একটি খ্রিস্টান অনুষ্ঠানের। তাই বর্তমানে যে দাবিতে ভিডিয়োটি ভাইরাল হয়েছে তা আসলে ভুয়ো। রাহুল গান্ধীর জনসভায় ভিড়ের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই।

    (This story was originally published by News Checker and edited and translated by Ei Samay Digital as part of the Shakti Collective)
  • Link to this news (এই সময়)