• Fact Check : লোকসভার প্রচার মঞ্চে যোগীকে ধমক মোদীর? জানুন ভাইরাল ভিডিয়োর সত্যতা
    এই সময় | ১৪ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনে দলকে ৩৭০ আসন পাওয়ার টার্গেট দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লক্ষ্যে প্রচারে ঝাঁপিয়ে পড়েছে গেরুয়া শিবিরের নেতা-নেত্রীরা। উত্তর প্রদেশের ৮০ আসনেই পদ্ম প্রার্থীদের জিতিয়ে আনতে প্রাণপাত করছেন যোগী আদিত্যনাথ। তাঁকে কি এবার জোরদার ধমক দিলেন প্রধানমন্ত্রী? সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। জানুন ভিডিয়োটির সত্যতা...কী ভাইরাল হয়েছে?একটি ভিডিয়োতে নেটপাড়া ছয়লাপ। যেখানে দেখা যাচ্ছে, নরেন্দ্র মোদী যোগী আদিত্যনাথকে ধাক্কা মেরে সরিয়ে দিচ্ছেন। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে একটি চেয়ার অফার করতে যান এবং সেই সময়ই তাঁকে বকা খেতে হয়। উত্তর প্রদেশের পিলভিটের একটি জনসভায় এই ঘটনা ঘটেছে বলে ভাইরাল হওয়া ভিডিয়োতে দাবি করা হয়েছে।

    অনুসন্ধানএই ভিডিয়োর সত্যতা যাচাই করেছে ফ্যাক্টলি। ২০২৪ সালের এপ্রিল মাসে উত্তর প্রদেশের পিলভিটে একটি জনসভায় অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী এবং যোগী। লোকসভার প্রচার করতেই এই জনসভায় পৌঁছন তাঁরা। পুরো ভিডিয়োটি দেখলে বোঝা যায়, প্রধানমন্ত্রী মোদী কখনওই যোগী আদিত্যনাথকে অপমান করেননি। তাঁকে বকাঝকাও করেননি। পোডিয়ামের দিকে যেতে তাঁকে ইশারা করে বোঝাচ্ছিলেন নমো।

    উপযুক্ত কিওয়ার্ড দিয়ে ইউটিউব সার্চের মাধ্যমে একটি প্রতিবেদন নজরে আসে। যেখানে মোদী এবং যোগীর কিছপ ক্যান্ডিড মুহূর্ত ধরা পড়েছে ক্যামেরায়। প্রতিবেদন অনুযায়ী, পিলভিটের জনসভায় মোদীর পিছু পিছু পোডিয়ামের দিকে যাচ্ছিলেন যোগী। সে সময় তাঁকে হাত ধরে সামনের দিকে এগিয়ে দেন প্রধানমন্ত্রী।

    পাশাপাশি BJP-র অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশিত ভিডিয়ো অনুযায়ী, যোগী আদিত্যনাথকে বক্তব্য রাখার জন্য পোডিয়ামে আমন্ত্রণ জানানো হয় বলে দেখা যায়। নরেন্দ্র মোদীর পিছু পিছু তিনি পোডিয়ামের দিকে এগিয়ে যেতে গেলে তাঁর হাত ধরে আগে থেকে যাওয়ার নির্দেশ দিতে দেখা যায় মোদীকে।

    সত্যিটা কী?অতএব ভাইরাল হওয়া ভিডিয়ো সম্পূর্ণ ভুয়ো। নরেন্দ্র মোদী যোগী আদিত্যনাথকে মোটেই বকাঝকা করেননি। বরং তাঁকে জনসভায় বক্তব্য রাখার জন্য হাত ধরে পোডিয়ামের দিকে এগিয়ে যাওয়ার নির্দেশ দেন। অর্থাৎ এই ভিডিয়োতে দাবি করা বিষয়টি ভুয়ো।

    প্রায় নিত্যদিনই সোশ্যাল মিডিয়ায় নানাপ্রকাশ বিভ্রান্তিমূলক এবং ভুয়ো খবর রটে, তবে সত্যতা যাচাই না করে তা ছড়িয়ে দেওয়া অনুচিত। লোকসভা নির্বাচন নিয়েও একধিক ভুয়ো খবর রটানো হচ্ছে নেটপাড়ায়। তথ্য যাচাই না করে তা বিশ্বাস করা নিয়ে ভোটারদের সচেতন করছে নির্বাচন কমিশন।

    (This story was originally published by Factly, and Edited And Tranlated by Ei Samay Digital as part of the Shakti Collective).
  • Link to this news (এই সময়)