• গঙ্গার তলদেশে মেট্রোর কারণে কমছে যাত্রী, নতুন ফেরি রুটের সিদ্ধান্ত হাওড়ায়
    এই সময় | ১৪ এপ্রিল ২০২৪
  • হুগলির তলদেশ দিয়ে মেট্রো চলাচল শুরু হয়েছে কয়েকমাস হল। দেশের প্রথম জলের তলদেশ দিয়ে এই মেট্রোপথ জনপ্রিয়তা পেয়েছে কয়েকদিনের মধ্যেই। প্রতিদিনই যাত্রী সংখ্যা বাড়ছে হু হু করে। অন্যদিকে, কার্যত মাছি তাড়াতে হচ্ছে হাওড়ার অটো-বাস রুটের পরিবহণ কর্মীদের বলেই জানাচ্ছেন অনেকে। সেরকমই সমস্যায় পড়েছেন জলপথ পরিবহণ সংস্থাও। ফেরি পারাপারে এবার নয়া পরিকল্পনা নিচ্ছে জলপথ পরিবহণ সমিতি।বাস-অটো রুটে সমস্যায় পড়তে শুরু করেছিলেন চালক, গাড়ির মালিকরা। হাওড়া বাসস্ট্যান্ড থেকেও ফিরতি পথে অটোর যাত্রী মিলছে না অনেক রুটেই। শিবপুর হোক বা সালকিয়া, লোকজন হাওড়া স্টেশনের দিকে না গিয়ে হাওড়া ময়দানে চলে আসছেন বলে ক্ষতির মুখে পড়ছেন অটো চালকরা। ধর্মতলা থেকে রামরাজাতলা পর্যন্ত রয়েছে শতাব্দী প্রাচীন ৫২ নম্বর বাস রুট সমস্যায় পড়ে। সেই একই সমস্যায় পড়েছেন ফেরি সার্ভিসের লোকজনও।

    ফেরি সার্ভিস থেকে আয় বাড়াতে এবার নতুন পরিকল্পনা হুগলি নদী জলপথ পরিবহণ সমিতির। নতুন কিছু রুটে লঞ্চ চালানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। হাওড়া ময়দান মেট্রো চালু হওয়ার পর যাত্রী সংখ্যা কমেছে। তাই নতুন উদ্যোগ জানালো ফেরি সার্ভিস কর্তৃপক্ষ।

    গঙ্গা পেরিয়ে বহু মানুষ কলকাতায় যাতায়াত করেন লঞ্চে। হাওড়া স্টেশন সংলগ্ন ফেরি ঘাট থেকে বাবুঘাট, চাঁদপাল ঘাট, আর্মেনিয়ান, শোভা বাজার, বাগবাজার সহ কয়েকটি ঘাটে ফেরি সার্ভিস রয়েছে। যা হুগলি নদী জলপথ পরিবহণ সমিতির অধীনে। এমনিতে বিভিন্ন জটিলতার কারণে এই সংস্থা ধুঁকছিল। মাস খানেক আগে নতুন বোর্ড দায়িত্ব নেয়। সংস্থাকে চাঙ্গা করার চেষ্টা শুরু হয়।

    কিন্তু হাওড়া ময়দান মেট্রো চালু নতুন সমস্যা এনে দাঁড় করায়। মেট্রো চালু হওয়ার পর আরও সমস্যা বাড়ে। যাত্রী সংখ্যা কমতে থাকে লঞ্চে। ফলে আয় কমতে থাকে ফেরি সার্ভিসের। তাই নতুন পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান সংস্থার নতুন বোর্ডের চেয়ারম্যান রাই চরণ মান্না। তিনি বলেন, ‘হাওড়া থেকে কাশিপুর রুটে লঞ্চে চালানো হবে।এই রুটের ডিমান্ড আছে।’ এছাড়া প্রয়োজনে পণ্য পরিবাহী লঞ্চ চালানো হবে। এতে আয় বাড়বে। ইতিমধ্যে প্রায় সাত কোটি টাকা পাওয়া গিয়েছে রাজ্য পরিবহণ দফতরের কাছ থেকে। এতে উনিশটি লঞ্চ নতুন করে দ্রুত সারিয়ে ফের চালু করা হবে। এতে যাত্রী পরিষেবা বাড়বে বলেই মনে করছেন তাঁরা।
  • Link to this news (এই সময়)