• তাপপ্রবাহ শুরু, হলুদ সতর্কতা ৮ জেলায়, কতদিন দাবদাহ? হাওয়া অফিসের স্পেশাল বুলেটিন
    আজ তক | ১৫ এপ্রিল ২০২৪
  • নববর্ষের পরদিনই খারাপ খবর শোনাল হাওয়া অফিস। রাজ্যজুড়ে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তাপমাত্রার পারদ হবে ঊর্ধ্বমুখী। ইতিমধ্যেই তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। তাপপ্রবাহ যে শুরু হতে চলেছে, তা আজ, সোমবার থেকেই টের পাওয়া যাচ্ছে। বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়তে পারে আরও ২-৪ ডিগ্রি । কোনও কোনও জেলায় তা ছাড়িয়েও যেতে পারে। 

    পশ্চিমের রাজ্যগুলি থেকে বাংলার শুষ্ক হাওয়া প্রবেশের ফলেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গের জন্য স্বস্তির খবর শুনিয়েছে হাওয়া অফিস। বলা হয়েছে, উত্তরের আট জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে চলতি সপ্তাহে। 

    পশ্চিমের রাজ্যগুলি থেকে শুষ্ক হাওয়া প্রবেশ করে পশ্চিমবঙ্গে। যার জেরেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। একইসঙ্গে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে তাপমাত্রার পাশাপাশি বাড়বে আর্দ্রতাও। আলিপুরের পূর্বাভাস বলছে ২১ এপ্রিল পর্যন্ত উত্তরের আট জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার ভোট হবে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে। তিন জেলাতেই হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওই দিন।

    রবিবার নববর্ষের প্রথম দিনে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে অন্তত ২ ডিগ্রি বেশি। আপাতত এই গরমের হাত থেকে আগামী তিন দিন নিস্তারের আশা নেই। এমনকি তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলতে পারে। কোনও কোনও জেলায় ৪০ পেরিয়ে যেতে পারে পারদ। 

     
  • Link to this news (আজ তক)