• পদমর্যাদা রক্ষা করা আপনাদের দায়িত্ব, মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিবকে মনে করাল আদালত
    হিন্দুস্তান টাইমস | ১৬ এপ্রিল ২০২৪
  • আদালত অবমাননার রুল জারি ও বিচারপতির ভর্ৎসনার মুখে অবশেষে কলকাতা হাইকোর্টে ভার্চুয়াল হাজিরা দিলেন রাজ্য পুলিশ ও প্রশাসনের ৩ কর্তা। এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে হাজিরা দেন মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকা, স্বরাষ্ট্রসচিব নন্দিনী চট্টোপাধ্যায় ও এডিজি সিআইডি রাজশেখরণ। এদিনের শুনানিতে তিন শীর্ষকর্তাকে পদমর্যাদা রক্ষার দায় স্মরণ করিয়ে দেন বিচারপতি।

    দাড়িভিটে স্কুলে উর্দু শিক্ষক নিয়োগের প্রতিবাদে বিক্ষোভে গুলিতে ২ প্রাক্তন ছাত্রের মৃত্যুর ঘটনার তদন্তভার NIAকে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। ওই ঘটনায় গুলি চালানোর অভিযোগ ছিল রাজ্য পুলিশের বিরুদ্ধে। আদালতের নির্দেশের পর বছর ঘুরতে চললেও ওই তদন্তের নথি CID রাজ্য পুলিশের হাতে তুলে দেয়নি। এই মামলায় রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব ও এডিজি সিআইডির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ ওঠে। এর পর তিন জনের কাছে রিপোর্ট তলব করে আদালত। রিপোর্ট নির্দিষ্ট সময় জমা না পড়ায় তিন জনকে হাজিরা দিতে বলেন বিচারপতি মান্থা।

    সোমবার তিন জনই আদালতে ভর্চুয়াল হাজিরা দেন। বিচারপতি রাজাশেখর মান্থা তাদের বলেন, আপনারা অ্যাডভোকেট জেনারেলের সঙ্গে কথা বলুন। আমি জানি আপনাদের অনেক ব্যস্ততা থাকে। কিন্তু পদমর্যাদা ক্ষুণ্ণ হয় এমন কোনও কাজ করা যাবে না’।

    বিজেপির দাবি, দোষী পুলিশকর্মীদের আড়াল করতে মরিয়া হয়ে উঠেছে রাজ্য প্রশাসন। তাই আদালত অবমাননার অভিযোগ ওঠে এমন কাজ করতেও পিছ পা হচ্ছেন না মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব। বিজেপির দাবি, গ্রামবাসীদের বক্তব্যকে গুরুত্ব না দিয়ে দাড়িভিট স্কুলে উর্দু শিক্ষক নিয়োগের চক্রান্ত চলছিল। এর পিছনেও দুর্নীতি রয়েছে বলে দাবি তাদের।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)