• হাওড়ায় দু’দিন রাম নবমীর মিছিল হবে, আজ মিলল কলকাতা হাইকোর্টের অনুমতি
    হিন্দুস্তান টাইমস | ১৬ এপ্রিল ২০২৪
  • অস্ত্র–ডিজে রামনবমীর মিছিলে ব্যবহার করা যাবে না। এমনকী উসকানিমূলক মন্তব্য পর্যন্ত করা যাবে না। হাওড়া জেলায় এভাবেই শর্তসাপেক্ষে রামনবমীর মিছিলের অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের অনুমতি পেয়েই রাম নবমীর শোভাযাত্রার প্রস্তুতি শুরু করে দিয়েছে অঞ্জনিপুত্র সেনা। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, রামনবমী উপলক্ষ্যে এবার হাওড়াতে দু’দিন ধরে শোভাযাত্রা বের করা হবে। আগামী ১৭ এপ্রিল রামনবমী দিন এবং ২১ এপ্রিল মহাবীর জয়ন্তীর দিন এই শোভাযাত্রা বের করা হবে।

    এই দু’‌দিন রাজ্যের কোথাও লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব নেই। সুতরাং নির্দ্বিধায় রামনবমীর শোভাযাত্রা বের করা যাবে। আজ, সোমবার বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, ‘‌রাজ্যের যে কোনও জায়গায় ২০০ জন মিছিল করলে নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রয়োজনে কেন্দ্রীয় সরকারের কাছে কেন্দ্রীয় বাহিনী চাইতে পারবে রাজ্য।’‌ ২০২৩ সালে রামনবমীতে অশান্তি ছড়িয়ে পড়েছিল হাওড়া জুড়ে। সেই হাওড়াতেই এবার ২০২৪ সালে দু’‌দিন মিছিল করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ এবং অঞ্জনি পুত্র সেনা। জিটি রোডের পরিবর্তে অশান্তি এড়াতে ফোরশোর রোড দিয়ে মিছিল করতে বলা হয়েছিল পুলিশের পক্ষ থেকে। তারপর মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে।

    আরও পড়ুন:‌ ‘আগামী তিন মাসের মধ্যে বন্ধ হয়ে যাবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প’‌, বিজেপি নেত্রীর মন্তব্যে বিতর্ক

    এদিকে রামনবমীর মিছিল নিয়ে আজ, সোমবার কলকাতা হাইকোর্ট জিটি রোড দিয়ে শোভাযাত্রা করার অনুমতি দিয়েছে। বিশ্ব হিন্দু পরিষদ ও অঞ্জনিপুত্র সেনার পক্ষ থেকে আদালতে আবেদন করা হয়েছিল। সেই আবেদনের ভিত্তিতে এই নির্দেশ দেন বিচারপতি। কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, শিবপুর কাজিপাড়া থেকে ২০০ ভক্ত জিটি রোড দিয়ে হাওড়া ময়দান পর্যন্ত শোভাযাত্রা করতে পারবেন। এই বিষয়ে বিশ্ব হিন্দু পরিষদের হাওড়া জেলার সভাপতি ইন্দ্রদেও দুবে জানান, কলকাতা হাইকোর্ট ২০০ জন নিয়ে শোভাযাত্রা করার অনুমতি দিয়েছে। তবে বেশি লোক হলে সেটা প্রশাসনকে জানানো হবে।

    অন্যদিকে আজকের শুনানিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত বলেন, ‘‌২০০ জনের বেশি হলে তার দায় নিতে হবে সংগঠনকে। পাঁচজন স্বেচ্ছাসেবক মিছিল নিয়ন্ত্রণ করবে। তাঁদের নাম পুলিশকে জানিয়ে দিতে হবে। অস্ত্র ব্যবহার করা যাবে না। একটি গাড়ি ছাড়া আর কোনও গাড়ি শোভাযাত্রায় ব্যবহার করা যাবে না। উসকানি মূলক কথা বলা যাবে না। আর এই শোভাযাত্রায় ডিজে ব্যবহার করা যাবে না।’‌ কেন্দ্রের পক্ষ থেকে আইনজীবী বলেন, ‘‌রাজ্য কেন্দ্রীয় বাহিনী চাইলে ব্যবস্থা করা হবে।’‌ আর সুরেন্দ্র বর্মা বলেন, ‘‌কলকাতা হাইকোর্টে আজ আমাদের মামলার শুনানি ছিল। সেখানে আদালত জানিয়েছে, ১৭ তারিখ ও ২১ তারিখ শোভাযাত্রা করা যাবে।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)