• ভোটের সময় জঙ্গল লাগোয়া বুথে বন্যপ্রাণীর হামলা রুখতে একগুচ্ছ ব্যবস্থা বনবিভাগের
    হিন্দুস্তান টাইমস | ১৬ এপ্রিল ২০২৪
  • আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। এই উপলক্ষে ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনীর বিন্যাস ঠিক করে ফেলেছে নির্বাচন কমিশন। তবে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে জঙ্গল লাগোয়া বুথগুলি নিয়ে। কারণ সম্প্রতি এই সমস্ত এলাকায় বন্যপ্রাণী বিশেষ করে হাতির হানা বেড়েছে। তাই ভোটের সময় বন্যপ্রাণীর হামলা রুখতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে বন বিভাগ। কোনও বন্যপ্রাণী যাতে হামলা চালিয়ে সবকিছু তছনছ করতে না পারে তার জন্য টহলদারি ভ্যান থেকে শুরু করে কিউআরটি টিম সবসময়ের জন্য প্রস্তুত রাখার সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ। এছাড়াও নিরাপত্তার জন্য আরও একগুচ্ছ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

    মূলত শিলিগুড়ি শহরের আশেপাশে বৈকণ্ঠপুর এবং মহানন্দার জঙ্গলে রয়েছে আবার কিছু এলাকায় কার্শিয়াংয়ের জঙ্গল রয়েছে। এই এলাকায় সব মিলিয়ে ২৫ টির মতো বুথ রয়েছে। ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে শিলিগুড়ি লাগোয়া লালটংবস্তি, ছোট ফাঁপড়ি, নেপালিবস্তি সহ একাধিক জায়গায়। এরমধ্যে অধিকাংশ বুথ পড়ছে জঙ্গল লাগোয়া এলাকায়। আবার বৈকণ্ঠপুর ডিভিশনের ডাবগ্রাম রেঞ্জ এলাকায় ৪টি, সারুগাড়া রেঞ্জে ৫টি এরকম বুথ রয়েছে। অন্যদিকে, বাগডোগরা, সুকনা,  ফাঁসিদেওয়াতেও জঙ্গল লাগোয়া বুথ রয়েছে বেশ কয়েকটি। ভোট শুরু হওয়ার আগের দিন সেখানে পৌঁছে যাবেন ভোট কর্মীরা এবং নিরাপত্তা রক্ষীরা। এরপরেই নিকটবর্তী রেঞ্জের বনদফতরের দল সেখানে পৌঁছবে।

    জানা গিয়েছে, নিরাপত্তারক্ষীরা থাকার পাশাপাশি বন কর্মীদের নম্বর দেওয়া হবে ভোট কর্মীদের। শুধু তাই নয়, বন্যপ্রাণী তাড়ানোর জন্য তাদের পটকাও দেওয়া হবে। এ ছাড়া ভোট গণনা কেন্দ্রের আশেপাশে রাতভর টহলদারি চালাবে বনদফতরের বিশেষ ভ্যান। এছাড়া কিউআরটি টিম থাকবে। সে ক্ষেত্রে কোনও খবর পেল তারা সেখানে পৌঁছে যাবে। আবার দিনের বেলাতে বন দফতর টহল দিয়ে বেড়াবে। 

    মূলত হাতির করিডরে রয়েছে শিলিগুড়ি সংলগ্ন লালটংবস্তি, ফাঁপড়ি এলাকা। এখানে হাতির হামলা বেশি। তাই ওই সমস্ত এলাকায় বিশেষ নজর রাখবে বন বিভাগ। ভোটার এবং ভোটকর্মীদের নিরাপত্তা দিতে সব রকমের প্রচেষ্টা চালাবে বন বিভাগ। উল্লেখ্য, সম্প্রতি হাতির হানা বেড়েছে জঙ্গল লাগোয়া এলাকায়। সেক্ষেত্রে অনেকের মৃত্যু হয়েছে। অনেকেই আবার আহত হয়েছেন। তাছাড়া ঘরবাড়ি ভাঙচুরের ঘটনা তো রয়েইছে। তাই জঙ্গল লাগোয়া বুথগুলিতে নিরাপত্তা দেবে বন বিভাগ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)