• আরও তাপপ্রবাহ বাংলায়, পুড়বে বিহারও, অ্যালার্ট করল IMD
    আজ তক | ১৭ এপ্রিল ২০২৪
  • এপ্রিল মাসের অর্ধেক পার হতেই সারাদেশে গরমের দাপট। গ্রীষ্মের এই তো সবে শুরু। আরও আড়াই মাস গরমের দাপট থাকবে দেশজুড়ে। তবে 'ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স'-এর কারণে কিছু রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসম ভবন জানিয়েছে, বিহার ও পশ্চিমবঙ্গে তাপপ্রবাহ হতে পারে। ১৮ থেকে ২১ এপ্রিলের মধ্যে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে বৃষ্টি এবং বজ্রবৃষ্টি হতে পারে।

    দেশের আবহাওয়ার পরিস্থিতি
    আবহাওয়া পূর্বাভাস সংস্থা স্কাইমেটের মতে, পশ্চিমা বিরোধ তার অক্ষ বরাবর ৫.৮ কিমি ওপরে মধ্য-ট্রপোস্ফিয়ারিক বাতাসে একটি খাদ তৈরি করে। এটি প্রায় ৬৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের উত্তরে এবং ৩২ ডিগ্রি উত্তর অক্ষাংশে চলে। ফলে পূর্ব বিহার এবং আশেপাশের এলাকায় ঘূর্ণিঝড় পরিস্থিতি তৈরি হয়েছে।

    এ ছাড়া বিদর্ভের পূর্বাঞ্চলে একটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। ১৮ এপ্রিল থেকে, একটি নতুন পশ্চিমা বিরোধ পশ্চিম হিমালয় অঞ্চলের কাছাকাছি পৌঁছতে পারে।

    দিল্লির জলবায়ু
    ১৮ এপ্রিল পর্যন্ত দিল্লিতে আকাশ পরিষ্কার থাকবে এবং দিনের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত যেতে পারে। এই সময়ে প্রবল বাতাস বইতে পারে। আবহাওয়া দফতর বলছে, ১৯ এবং ২০ এপ্রিল দিল্লিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    মৌসম ভবন অনুসারে, এই পুরো সপ্তাহে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা ২২ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে।

    দেশের আবহাওয়া পরিস্থিতি
    আবহাওয়ার পূর্বাভাস সংস্থা স্কাইমেটের মতে, আগামী ২৪ ঘণ্টায় অরুণাচল প্রদেশে হালকা থেকে মাঝারি বৃষ্টি ও তুষারপাত হতে পারে। পশ্চিম হিমালয়ে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি ও তুষারপাত হতে পারে। এছাড়াও, পশ্চিমা বিরোধের প্রভাবে, ১৮ থেকে ২১ এপ্রিলের মধ্যে পশ্চিম হিমালয়ের উপর দিয়ে বজ্রপাত, বজ্রপাত এবং প্রবল বাতাস (৩০-৪০ কিমি প্রতি ঘণ্টা) সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং তুষারপাত হতে পারে।

    ১৯ এপ্রিল পশ্চিম হিমালয়ে বিক্ষিপ্ত বৃষ্টি এবং তুষারপাত হতে পারে। ১৮ এবং ২১ এপ্রিল পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তর প্রদেশ এবং রাজস্থানে বজ্রপাত, বজ্রপাত এবং শক্তিশালী বাতাস (৩০-৪০ কিমি প্রতি ঘণ্টা) সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (আজ তক)