• আগামী কয়েক দিনে ৪৫ ডিগ্রি ছুঁতে পারে পারদ, ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
    আজ তক | ১৭ এপ্রিল ২০২৪
  • গরমে পুড়ছে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ। বৃষ্টির দেখা নেই। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েক দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আরও গরম বাড়বে। স্বাভাবিকের থেকে বেশি থাকবে তাপমাত্রা। শুধু তাই নয়, কলকাতাতে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বজায় থাকবে অস্বস্তিকর গরম। অন্য দিকে, রাজ্যের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

    আরও গরম বাড়বে

    কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বাড়বে। আগামী ২-৩ দিনে দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়তে পারে। পরের ৩ দিন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪-৭ ডিগ্রি করে বাড়বে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বৃদ্ধি পেতে পারে। 

    তাপপ্রবাহের সতর্কতা

    হাওয়া অফিস সূত্রে খবর, বুধ এবং বৃহস্পতিবার দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, হুগলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। শুক্র এবং শনিবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমানের কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। শুক্র, শনি এবং রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতির সম্ভাবনা রয়েছে। 

    কোথায় বৃষ্টির পূর্বাভাস? 

    হাওয়া অফিস সূত্রে খবর,, উত্তরবঙ্গের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পঙে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকাল তাপমাত্রা ছুঁয়েছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৫  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং ন্যূনতম ৩৪ শতাংশ। 

    কোন জেলায় কত তাপমাত্রা?

    মঙ্গলবার পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৮ ডিগ্রি। বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস, আসানসোলে ৪০.৮ ডিগ্রি, শ্রীনিকেতনে ৩৯.৪ ডিগ্রি, দমদমে ৩৯.৬ ডিগ্রি, ডায়মন্ড হারবারে ৩৭.৪ ডিগ্রি, দিঘায় পারদ ছুঁয়েছে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।
  • Link to this news (আজ তক)