• বিনামূল্যে ১০ সিলিন্ডার, বাতিল CAA-NRC! মোদি গ্যারান্টির পালটা ?দিদির ১০ শপথ?
    প্রতিদিন | ১৭ এপ্রিল ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম দফার ভোটের দুদিন আগে লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) ইস্তেহার প্রকাশ করল তৃণমূল। কেন্দ্রের মোদি গ্যারান্টির পালটা দেশবাসীকে ?দিদির ১০ শপথে?র অঙ্গীকার করছে তৃণমূল (TMC)। দিদির সেই ১০ শপথে সমাজের প্রায় সব শ্রেণির মানুষের দিকে নজর দেওয়া হয়েছে।

    ১। বর্ধিত আয়, শ্রমিকের সহায়: সব জব কার্ড হোল্ডারকে ১০০ দিনের কাজ গ্যারান্টি-সহ দেওয়া হবে। বর্ধিত ন্যূনতম মজুরি হবে ৪০০ টাকা।

    ২। দেশজুড়ে বাড়ি, হবে সবারই: দেশের সব নাগরিককে নিরাপদ ও পাকা আবাসন দেওয়া হবে।

    ৩। জ্বালানির জ্বালা কমবে, দেশের জ্বালা ঘুচবে: প্রত্যেক দারিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারকে দশটি সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে।

    ৪। অনেক হয়েছে শাসন- এবার দুয়ারে রেশন: প্রতি মাসে প্রত্যেক রেশন কার্ড হোল্ডারকে পাঁচ কেজি বিনামূল্যে দুয়ারে রেশন।

    ৫। আমাদের অঙ্গীকার, নিরাপত্তা বাড়বে সবার: প্রান্তিক জনগোষ্ঠীর যুবকদের উন্নতির স্বার্থে ওবিসি, এসসি-এসটিদের জন্য উচ্চশিক্ষা বৃত্তি বাড়ানো হবে। বৃদ্ধভাতা বাড়িয়ে মাসে এক হাজার টাকা করা হবে। বার্ষিক ১২ হাজার টাকা।

    ৬। বর্ধিত আয় নিশ্চিত এবার, ফুটবে হাসি অন্নদাতার: স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুযায়ী ন্যূনতম সহায়ক মূল্যের আইনগত গ্যারান্টি।

    ৭। স্বল্পমূল্যে পেট্রপণ্য, ভারতবর্ষে সকলে ধন্য: পেট্রল-ডিজেল এবং সিলিন্ডারের দাম স্বল্পমূল্যে সাশ্রয়ে দেওয়া হবে। পেট্রপণ্যের দামের ওঠানামা নিয়ন্ত্রণ করতে আলাদা তহবিল তৈরি হবে।

    ৮। নিশ্চিত ভবিষ্যৎ অর্জন, যুবশক্তির গর্জন: ২৫ বছর পর্যন্ত সব স্নাতক ও ডিপ্লোমা হোল্ডারদের এক বছরের শিক্ষানবিশ প্রতিশিক্ষণ প্রদান করা হবে। তাতে কাজের সুযোগ ও মাসিক বৃত্তি থাকবে। উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত স্টুডেন্ট ক্রেডিট কার্ড।

    ৯। স্বচ্ছ আইন, স্বাধীন ভারত: ধোঁয়াশাযুক্ত CAA বিলুপ্ত করা হবে। এনআরসি বন্ধ করা হবে। UCC ভারতজুড়ে প্রয়োগ করা হবে না

    ১০। এগিয়ে বাংলা, এগোবে ভারত: বাংলার কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৩-১৮ বছর বয়সী ছাত্রীদের বার্ষিক হাজার ও এককালীন ২৫ হাজার টাকা। কন্যাশ্রীর মতো সব মহিলাকে ভাতা দেওয়া হবে। আয়ুষ্মান ভারতের বদলে স্বাস্থ্য সাথী প্রকল্প। যা ১০ লক্ষ টাকা পর্যন্ত বিমা।

    ইস্তেহার প্রকাশের সময় তৃণমূলের তরফে উপস্থিত ছিলেন ডেরেক ও?ব্রায়েন, চন্দ্রিমা ভট্টাচার্য ও অমিত মিত্র। রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ইন্ডিয়া জোটের সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠনের পর এই ১০ শপথ পূরণের ব্যাপারে অঙ্গীকারবদ্ধ তৃণমূল। ইস্তেহারের একাধিক পয়েন্টে ইন্ডিয়া জোটের শরিক কংগ্রেসের সঙ্গে হুবহু মিলও রয়েছে। 
  • Link to this news (প্রতিদিন)