• তাপপ্রবাহের জেরে রাজ্যের স্কুলগুলোতে এগোচ্ছে গরমের ছুটি, কবে থেকে?
    আজ তক | ১৮ এপ্রিল ২০২৪
  • রাজ্যে তাপপ্রবাহ শুরু হয়ে গিয়েছে। যার জেরে এগিয়ে আসছে গরমের ছুটি। আগামী ২২ এপ্রিল অর্থাৎ সোমবার থেকে গরমের ছুটি পড়ে যাবে। সূত্রের খবর এমনটাই। সরকারিভাবে এই নিয়ে এখনও কোনও বিজ্ঞপ্তি জারি করা না হলেও ছুটি এগোনোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়ে গিয়েছে বলে খবর। 

    চলতি বছরে ৬ মে থেকে গরমের ছুটি পড়ার কথা ছিল। ২ জুন পর্যন্ত সেই ছুটি থাকত। তবে রাজ্যে ক্রমবর্ধমান তাপপ্রবাহের পরিস্থিতির কথা বিবেচনা করে সেই ছুটি এগিয়ে নিয়ে আসা হচ্ছে। ২২ এপ্রিল অর্থাৎ সোমবার থেকে ছুটি পড়লে গরমের ছুটির সংখ্যা বেড়ে যাবে। সেক্ষেত্রে এপ্রিলের ২২ তারিখ থেকে টানা ২ জুন পর্যন্ত ছুটি থাকতে পারে। 

    যদি এতদিন ছুটির বিরোধিতা করেছেন শিক্ষক সমাজের একাংশ।  বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল জানান, '২২ এপ্রিল থেকে যে গরমের ছুটি দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। তবে আমরা তার সমর্থন করি না। আমরা দাবি করেছিলাম বর্তমান তাপপ্রবাহের কারণে আগামী ২২ এপ্রিল পর্যন্ত স্কুল বন্ধ রাখা হোক। কিন্ত সরকার উল্টো সিদ্ধান্ত নিল। ২২ তারিখের পর আবহাওয়ার উন্নতি ঘটতে পারে তো, তাই সরকারকে এই সিদ্ধান্ত ফের বিবেচনার আবেদন জানাচ্ছি।' 

    প্রসঙ্গত, ভোটের জন্য গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। তাদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, প্রথম ও দ্বিতীয় দফায় ভোটের জন্য উত্তরবঙ্গের স্কুলপড়ুয়ারা বেশি ছুটি পাবেন। ৬ মে থেকে ২ জুন পর্যন্ত ছুটি থাকবে স্কুলে। গরমের ছুটি থাকার কথা ছিল ৯ মে থেকে ২০ মে। তবে লোকসভা ভোটের জন্য এবার গরমের ছুটি ১২ দিন বাড়ানো হয় ঘোষণা মতো, এবার ৬ মে থেকে ২ জুন পর্যন্ত ছুটি থাকবে। আবার ১৯ এপ্রিল থেকে রাজ্যে লোকসভা ভোটের প্রথম দফা।

    প্রথম দফার জন্য ১৬ থেকে ২০ এপ্রিল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে সব স্কুল বন্ধ থাকবে। স্কুলগুলোতে বুথ করা হবে। সেখানে প্রস্তুতির জন্য স্কুল বন্ধ থাকবে। আবার দ্বিতীয় দফার জন্য ২৪ থেকে ২৭ এপ্রিল দার্জিলিং, কালিম্পং, দুই দিনাজপুরে স্কুল বন্ধ। তবে এখন শোনা যাচ্ছে ২২ এপ্রিল থেকেই গরমের ছুটি পড়ছে। 
     
  • Link to this news (আজ তক)