• প্রবল বর্ষণে ভাসছে দুবাই, ২৫ মিনিট বন্ধ বিমানবন্দর
    বর্তমান | ১৮ এপ্রিল ২০২৪
  • দুবাই: প্রবল বর্ষণের জেরে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে মরুভূমির দেশ সংযুক্ত আরব আমিরশাহিতে। বিপর্যস্ত গুরুত্বপূর্ণ শহর দুবাই। এখনও পর্যন্ত দুবাইতে একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এর জেরে দুবাই বিমানবন্দরে মঙ্গলবার থেকে বেশ কয়েকটি বিমানের রুট বদল করা হয়েছে। বাতিল করা হয় বেশ কয়েকটি উড়ান। শুধু তাই নয়, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মঙ্গলবার বিকালে প্রায় ২৫ মিনিট বিশ্বের অন্যতম এই ব্যস্ত বিমানবন্দর বন্ধ রাখতে হয়। এর জেরে বিপাকে পড়েছেন ভারত, পাকিস্তান, সৌদি আরব ও ব্রিটেনের যাত্রীরা। বন্ধ স্কুল-কলেজ। বাস্তবিকই দুবাই শহর এখন চলে গিয়েছে জলের নীচে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে দুবাইয়ের জল-ছবি। শহরের অধিকাংশ জায়গায় কোমর সমান জল। ভাসছে গাড়ি। বহু বাড়ির একতলার অধিকাংশটাই জলের নীচে। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, মেট্রো স্টেশন ও এয়ারপোর্টে বহু মানুষ থাকতে বাধ্য হচ্ছেন। 

    দুবাই মল এবং মল অব দি এমিরটেসের মতো ফ্ল্যাগশিপ শপিং  সেন্টারগুলোর সামনেও হাঁটু সমান জল জমেছে। প্রবল বর্ষণের জেরে মেট্রোর রেড ও গ্রিন লাইনেও জল জমেছে। রক্ষণাবেক্ষণের জন্য নির্দিষ্ট কয়েকটি রুটের মেট্রো চলাচল করছে বলে জানানো হয়েছে। সোমবার রাত থেকেই প্রবল বর্ষণ শুরু হয় আরব আমিরশাহিতে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত দুবাইতে ১৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সে দেশের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ১৯৪৯ সালের পর থেকে একদিনে এত বিপুল বৃষ্টি হয়নি দুবাইতে। দেড় বছরে যে পরিমাণ বৃষ্টি হয়, মাত্র একদিনেই সেই বৃষ্টি আমিরশাহিকে বিপর্যস্ত করে দিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, দুবাইয়ের বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ৯৪.৭ মিলিমিটার। 

    তবে আশার কথা একটাই, মঙ্গলবার সন্ধ্যা থেকে আর বৃষ্টি হয়নি। জানা গিয়েছে, আরব আমিরশাহির পাশাপাশি বাহরিনেও বন্যা পরিস্থিতি।
  • Link to this news (বর্তমান)