• ‘অবৈধ ভাবে’প্রবেশ,আটক ভারতীয় নাগরিককে দেশে ফেরানোর আগেই মার্কিন হাসপাতালে মৃত্যু
    হিন্দুস্তান টাইমস | ১৮ এপ্রিল ২০২৪
  • 'অবৈধ ভাবে' আমেরিকায় প্রবেশ করেছিলেন এক ভারতীয় নাগরিক। তাঁক ফেরত পাঠানোর উদ্যোগও নেওয়া হয়েছিল। কিন্তু তার আগে আটলান্টার একটি হাসপাতালে মারা গেলেন ওই ব্যক্তি। তাঁর বয়স হয়েছিল ৫৭ বছর। ফেডারেল কর্তৃপক্ষ এই খবর নিশ্চিত করেছে।

    আমেরিকার ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) বলেছে, নিউইয়র্কে ভারতীয় কনস্যুলেটকে খবর দেওয়া হয়েছে। মৃত ব্যক্তির নাম জসপাল সিং। তাঁর মৃত্যুর খবর, জসপালের নিকট আত্মীয়দেরও দেওয়া হয়েছে। ১৫ এপ্রিল আটলান্টার একটি হাসপাতালে মারা যান ওই ব্যক্তি।

    জানা গিয়েছে, ১৯৯২ সালের ২৫ অক্টোবর আইনগত ভাবেই ভারতে প্রবেশ করেছিলেন জসপাল। পরবর্তীকালে ১৯৯৮-এর ২১ জানুয়ারি এক অভিবাসন বিচারক জসপাল সিং-কে ভারত ফিরে যাওয়ার নির্দেশ দেয়। সেই নির্দেশ মেনে তিনি ভারতে ফিরেও আসেন।

    তারপর ২০২৩ সালে তিনি বেআইনি ভাবে আমেরিকা প্রবেশের চেষ্ট করেন। ২৮ জুন তিনি সীমান্তে টহলরত মার্কিন কাস্টমস এবং বর্ডার প্রোটেকশনের অধিকারিকদের হাতে ধরা পড়েন। সীমান্ত দিয়ে বেআইনি ভাবে আমেরিকায় প্রবেশের জন্য তাঁকে গ্রেফতার করা হয়। পরবর্তীকালে তাঁকে আটলান্টার একটি ফেডারেল প্রক্রিয়াকরণ কেন্দ্রে আটক রাখা হয়। সেখানে তাঁর অভিবাসন প্রক্রিয়াও শুরু হয়।

    ডিটেনশন সেন্টারে একজন অ-নাগরিকের মৃত্যুর ঘটনা ঘটলে, তা মার্কিন কংগ্রেস, বেসরকারি সংস্থা স্টেকহোল্ডারদের এবং মিডিয়াকে বিজ্ঞপ্তি দেওয়া হয়। অভিবাসন দফতরের সরকারি ওয়েবসাইটে প্রাসঙ্গিক বিশদ বিবরণ সহ 'একটি খবর প্রকাশ' করা বাধ্যতামূলক।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)