• ভারতে Nestle-এর বেবিফুডে কত চিনি? চাঞ্চল্যকর রিপোর্ট সামনে আসতেই তদন্তে নামছে কেন্দ্র
    আজ তক | ১৮ এপ্রিল ২০২৪
  • ভারত সরকারের স্ক্যানারে এসেছে নেসলে কোম্পানি। ভারতে বিক্রি হওয়া শিশুদের খাবারে চিনি মেশানোর অভিযোগের তদন্ত করতে বলেছে সরকার। একটি প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে নেসলে ভারতে বিক্রি হওয়া শিশুর খাবারে চিনি যোগ করছে, যার পরে এই সংস্থাটি সরকারের নজরে এসেছে। একজন শীর্ষ সরকারি কর্মকর্তা বিজনেস টুডে টিভিকে বলেছেন যে আমরা নেসলে সম্পর্কিত প্রতিবেদনটি গুরুত্ব সহকারে নিয়েছি এবং বিষয়টি তদন্ত করব। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে সরকার কেন্দ্রীয় ভোক্তা সুরক্ষা কর্তৃপক্ষকে (সিসিপিএ) ভোক্তা সুরক্ষা আইনের বিধান অনুসরণ করে নেসলের শিশুদের খাবারগুলির নমুনা খতিয়ে দেখতে বলবে। এছাড়াও, ভোক্তা বিষয়ক বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (MoHFW) ঊর্ধ্বতন কর্মকর্তারা শীঘ্রই এই বিষয়ে আলোচনা করবেন।

    নেসলে-এর সেরেল্যাক ছয় মাস থেকে দুই বছর বয়সের শিশুদের খাওয়ানো হয়। এছাড়াও নিডো নামের আরেকটি দুধ এক বা তার বেশি বয়সের শিশুদের খাওয়ানোর উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। অভিযোগ, দুটিতেই বেশি মাত্রায় চিনি এবং মধু রয়েছে। পাবলিক আই নামের একটি সুইস অনুসন্ধানী সংস্থার মতে, নিম্ন ও মধ্যম আয়ের দেশে বিক্রি হওয়া পণ্যে এই চিনি পাওয়া গিয়েছে। এটি স্থূলতা এবং দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধের লক্ষ্যে আন্তর্জাতিক নির্দেশিকাগুলির বিপরীত।

    কত গ্রাম চিনি যোগ করা হয়

    রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে ভারতে নেসলের বিক্রি আড়াইশো মিলিয়নের উপরে ছিল। তাদের সেরেল্যাকে গড়ে ৩ গ্রাম যোগ করা চিনি থাকে। দক্ষিণ আফ্রিকা, আফ্রিকার প্রাথমিক বাজারেও স্পষ্ট, যেখানে সমস্ত সেরেল্যাক বেবি সিরিয়াল পণ্যে প্রতি পরিবেশনে ৪ গ্রাম বা তার বেশি চিনি থাকে। একইভাবে, ব্রাজিলে সেরেল্যাক বেবি সিরিয়ালের তিন-চতুর্থাংশ (মিউসিলন নামে পরিচিত) প্রতি পরিবেশনে গড়ে ৩ গ্রাম চিনি থাকে।

    যদিও এক বিবৃতিতে নেসলে ইন্ডিয়ার একজন মুখপাত্র বলেছেন যে কোম্পানি পাঁচ বছর ধরে চিনির পরিমাণ ৩০ শতাংশ পর্যন্ত কমিয়েছে। তিনি বলেছেন, 'আমরা শিশুদের জন্য পণ্যের পুষ্টির গুণমানে বিশ্বাস করি এবং উচ্চ-মানের উপাদান ব্যবহারকে অগ্রাধিকার দেই। গত ৫ বছরে নেসলে ইন্ডিয়া শিশু খাদ্যশস্যের পোর্টফোলিওর ভিন্নতার উপর নির্ভর করে ৩০ শতাংশ পর্যন্ত চিনি যোগ কমিয়েছে। আমরা নিয়মিত আমাদের পোর্টফোলিও পর্যালোচনা করি এবং গুণমান, নিরাপত্তা এবং স্বাদের সঙ্গে আপোস না করে যোগ করা চিনির মাত্রা আরও কমাতে আমাদের পণ্যগুলিকে উদ্ভাবন এবং সংস্কার করা চালিয়ে যাচ্ছি।'
  • Link to this news (আজ তক)