• রাজ্যজুড়ে দাবদাহ, সুস্থ থাকতে কী করবেন?
    প্রতিদিন | ১৮ এপ্রিল ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এপ্রিলেই চাঁদিফাটা রোদ। ঘর থেকে বেরতেই নাভিশ্বাস উঠছে আমজনতার। সকলেই বৃষ্টির অপেক্ষায়। তবে এই অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। বর্তমানে যা পরিস্থিতি তাতে ঘর থেকে বেরিয়ে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এদিকে বারবার সকলকে ঘরে থাকার পরামর্শ দিচ্ছ আবহাওয়া দপ্তর, চিকিৎসকরা। কিন্তু কার্যত তা অসম্ভব। তাই গরমে সুস্থ থাকতে মেনে চলুন কিছু পরামর্শ।

     সুস্থ থাকতে কী করবেন?

    ১. বেলা ১১ টা থেকে ৪ টে পর্যন্ত বাড়িতে থাকার পরামর্শ। ২. একান্তই যদি বেরতে হয় সেক্ষেত্রে ছাতা ব্যবহার করুন। সুতির কাপড়ে মাথা ঢাকতে পারেন। অবশ্যই পরুন সানগ্লাস।৩. এই আবহাওয়ায় পোশাক নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। চেষ্টা করুন সুতির পোশাক পরতে। তা যেন অবশ্যই হালকা রঙের ও ঢিলেঢালা হয়। ৪. প্রচুর পরিমাণে জল পান করুন। লেবুজল, লস্যি, ডাবের জল, ওআরএস পান করুন।৫. এই সময় অতিরিক্ত মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। চেষ্টা করুন হালকা খাবার খাওয়ার৬. সানস্ট্রোকের (দূর্বলতা, মাথাব্যথা, অতিরিক্ত ঘাম) উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। তবে প্রথমে ভিজে রুমাল বা কাপড় দিয়ে ঘাড় মুছুন। মাথায় জল দিন। 

    উল্লেখ্য, হাওয়া অফিস সূত্রে খবর, আগামিকাল অর্থাৎ শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম-এই আট জেলায় চরম তাপপ্রবাহ চলবে। তাপপ্রবাহের সঙ্গে বইবে লু-ও। বাকি সাত জেলাতেও থাকবে তাপপ্রবাহের পরিস্থিতি। রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে অনুমান হাওয়া অফিসের। শুষ্ক পশ্চিমী হাওয়ায় গরম বাড়বে পশ্চিমের জেলাগুলোতে। সেখানেও লু বইবার মতো পরিস্থিতি তৈরি হবে বলেই খবর। আগামী তিনদিনে তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে।  
  • Link to this news (প্রতিদিন)