• সোমবার থেকেই অনির্দিষ্টকালের জন্য রাজ্যের স্কুলগুলোতে গরমের ছুটি, জারি বিজ্ঞপ্তি
    প্রতিদিন | ১৮ এপ্রিল ২০২৪
  • দিপালী সেন: তীব্র দাবদাহের জেরে এগিয়ে এল গরমের ছুটি। বুধবারই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, আগামী সোমবার থেকে রাজ্যের স্কুলগুলিতে অনির্দিষ্টকালের জন্য গরমের ছুটি শুরু হবে। বৃহস্পতিবার এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করল রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। তবে কালিম্পং, কার্শিয়াং ও দার্জিলিংয়ের স্কুলগুলো খোলাই থাকবে।

    মার্চের শেষ থেকেই গরমে হাঁসফাঁস দশা রাজ্যবাসীর। যতদিন এগোচ্ছে পরিস্থিতি আরও জটিল হচ্ছে। ঘর থেকে বেরতে না বেরতেই নাভিশ্বাস উঠছে সকলের। হাওয়া অফিসের তরফে তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। অত্যন্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বেরতে বারণ করা হচ্ছে। এই পরিস্থিতিতে পড়ুয়াদের পক্ষে স্কুলে যাওয়া বেশ সমস্যার। অনেকেই অসুস্থ হয়ে পড়ছে। রাজ্যে চলা দাবদাহ পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। তাঁর নির্দেশেই আবহাওয়া দপ্তরের সঙ্গে নবান্ন বৈঠক করে।

    সেই বৈঠকের পরই  মুখ্যমন্ত্রী গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেন। বুধবার শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, সব ঠিক থাকলে আগামী ২২ এপ্রিল অর্থাৎ সোমবার থেকে ছুটি শুরু হয়ে যাবে। বৃহস্পতিবার ছুটি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দপ্তর। জানানো হয়েছ, আগামী সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে স্কুল। পরিস্থিতি বিচার করে পরবর্তীতে সিদ্ধান্ত নেবে রাজ্য। তবে উত্তরবঙ্গের তিনটি জেলার স্কুল এই বিজ্ঞপ্তির আওতায় পড়ছে না। কালিম্পং, কার্শিয়াং ও দার্জিলিংয়ের স্কুলগুলি আপাতত খোলাই থাকবে। 
  • Link to this news (প্রতিদিন)