• ভোট দিতে বাড়ি ফেরার পথে উলটে গেল পরিযায়ী শ্রমিকদের বাস, আহত ৩০
    হিন্দুস্তান টাইমস | ১৮ এপ্রিল ২০২৪
  • এলাকায় নেই কোনও কর্মসংস্থান। তাই ইটভাটায় শ্রমিকের কাজ করতে কোচবিহার থেকে গিয়েছিলেন বিহারে। তবে গণতান্ত্রিক দায়িত্বটা ভোলেননি তাঁরা। ভোটের আগের দিন বাস ভাড়া করে বিহার ফিরছিলেন গ্রামে। আর বাড়ির কাছে পৌঁছে ঘটল দুর্ঘটনা। ধান ক্ষেতে উলটে গেল বাস। বৃহস্পতিবার কোচবিহারের দিনহাটা ২ নম্বর ব্লকের গোবরাছড়া এলাকার ঘটনা। বাসের যাত্রী ৩০ জন পরিযায়ী শ্রমিক দুর্ঘটনায় আহত হয়েছেন।

    আহত এক শ্রমিক জানিয়েছেন, এলাকায় কোনও কাজ না থাকায় মাস কয়েক আগে দিনহাটার বিভিন্ন এলাকা থেকে বিহারে ইটভাটায় শ্রমিকের কাজ করতে গিয়েছিলেন তাঁরা। শুক্রবার দেশে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণে ভোট দেবেন কোচবিহারের ভোটাররাও। নিজেদের গণতান্ত্রিক দায়িত্ব পালন করতে বিহার থেকে বাসভাড়া নিয়ে বাড়িতে ফিরছিলেন তাঁরা। বাসে ছিলেন নারী ও পুরুষ শ্রমিকরা। ছিল কয়েকটি শিশুও। গোবরাছড়ার কাছে দ্রুত বেগে বাঁক নিতেই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে কাত হয়ে রাস্তার পাশের ধানক্ষেতের ওপর পড়ে। দুর্ঘটনায় আহত হয়েছেন বাসের আরোহী ৩০ জন পরিযায়ী শ্রমিকই।

    সঙ্গে সঙ্গে উদ্ধারকাজে নামেন স্থানীয়রা। দুর্ঘটনাগ্রস্ত বাস থেকে শ্রমিকদের বার করেন তাঁরা। উদ্ধার করেন তাঁদের সামগ্রী। খবর যায় স্থানীয় সাহেবগঞ্জ থানায়। পুলিশ অ্যাম্বুল্যান্স নিয়ে পৌঁছে উদ্ধারকাজে হাত লাগায়। আহতদের উদ্ধার করে দিনহাটা মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে বেশ কয়েকজনের আঘাত গুরুতর বলে জানা গিয়েছে।

    এক শ্রমিক জানিয়েছেন, সারা রাত বাসে চড়ার পর সকালে তখন সবাই বাড়ি পৌঁছনোর অপেক্ষা করছিলাম। তখনই ঘটে যায় দুর্ঘটনা। বরাত জোরে প্রাণে বেঁচেছি। কাল ভোটটা দিতে পারলে হয়।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)