• চার সমবায় ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক, কারণটা কী?
    হিন্দুস্তান টাইমস | ১৮ এপ্রিল ২০২৪
  • রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গত ১৫ এপ্রিল চারটি সমবায় ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করেছে। নিয়ম ভঙ্গ করার অভিযোগে তাদের উপর জরিমানা আরোপ করা হয়েছে। এই ব্যাঙ্কগুলি হল, পাঁচকুলা আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক, নগর সহকারি ব্যাঙ্ক, আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক, ইউনাইটেড মার্কানটাইল আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক। এই চারটি সমবায় ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করা হয়েছে। 

    সূত্রের খবর, পাঁচকুলা আর্বান ব্যাঙ্ক ও ইউনাইটেড মার্কেনটাইল আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক এই দুটি ব্যাঙ্ককে ৩ লাখ টাকা করে জরিমানা আরোপ করা হয়েছে। অন্য়দিকে নগর সহকারি ব্যাঙ্ক ও আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক এই দুটি ব্যাঙ্কে ৫ লাখ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে। নগর সহকারি ব্যাঙ্কে পরিদর্শনের পরে আরবিআই বুঝতে পারে যে শেয়ার হোল্ডারদের রৌপ্য মুদ্রা উপহার হিসাবে দেওয়া হয়েছে। এক্ষেত্রে নিয়ম ভঙ্গ করার অভিযোগ উঠেছে। 

    পাঁচকুলা সমবায় ব্যাঙ্কও নানা ধরনের নিয়ম ভঙ্গ করেছে বলে অভিযোগ। এরপর সেই সমবায় ব্যাঙ্ককেও জরিমানা করা হয়। 

    সূত্রের খবর, মূলত এই সমবায় ব্যাঙ্কগুলি নির্ধারিত সুদের হারের থেকেও বেশি সুদের হার দেবে বলে জানিয়েছিল। তাছাড়া ফিক্সড ও সেভিংসের ক্ষেত্রে এভাবে নিয়ম ভেঙে সুদের হার নির্দিষ্ট করা যায় না। 

    এদিকে সবদিক খতিয়ে দেখে আরবিআইয়ের পক্ষ থেকে জানানো হয় কেন তাদের উপর জরিমানা আরোপ করা হবে না। কিন্তু তা নিয়ে তারা কোনও সদুত্তর দিতে পারেনি। এরপরই ওই সমবায়গুলিকে জরিমানা করা হয়। এরপরই ওই ব্যাঙ্কের কাছে নোটিশ জারি করা হয়। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)