• T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট
    হিন্দুস্তান টাইমস | ১৮ এপ্রিল ২০২৪
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণার সময়সীমা ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে, মার্কি টুর্নামেন্টের জন্য ভারতের সম্ভাব্য ১৫ সদস্যের দল নিয়ে জল্পনা চলছে। চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মরশুমটি ভারতের স্কোয়াড নির্বাচনের চাবিকাঠি হয়ে গিয়েছে। এবং বিসিসিআই প্রায় সব পজিশনে প্লেয়ার বাছতে গিয়ে একাধিক সমস্যার সম্মুখীন হচ্ছে। কারণ তাদের হাতে একাধিক বিকল্প রয়েছে। কাকে ছেড়ে, কাকে নেবে, সেটাই বুঝে ওঠা দায় হয়েছে!

    গত বছর ওডিআই বিশ্বকাপের পর, ২০২৪ আইপিএলে প্রথম বারের মতো প্রতিযোগিতামূলক ক্রিকেট অংশ নিয়েছেন হার্দিক পান্ডিয়া। তবে মুম্বই ইন্ডিয়ান্স যে ছ'টি ম্যাচ খেলেছে, তাতে তারকা অলরাউন্ডারের পারফরম্যান্স মোটেও আহামরি ছিল না। তার পরেও পিটিআইয়ের একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তাঁর জায়গা একেবারেই বিপদের মধ্যে নেই। পরিবর্তে, ১৫-সদস্যের দলে জায়গা পাওয়ার জন্য দুই ইন-ফর্ম ব্যাটারের মধ্যে প্রতিযোগিতা হতে পারে। তাঁরা হলেন শিবম দুবে এবং রিঙ্কু সিং।

    প্রতিবেদনে বলা হয়েছে যে, টপ-অর্ডারের জন্য শক্তিশালী প্রতিযোগিতা রয়েছে। আর সেটাই দুবে এবং রিঙ্কুর জন্য ক্ষতির কারণ হতে পারে এবং নির্বাচকেরা এমন পরিস্থিতিতে পড়তে পারেন যে, তাঁদের দু'জনের মধ্যে যে কোনও একজনকে বেছে নেওয়া ছাড়া আর কোনও উপায় থাকবে না। পাশাপাশি প্রতিবেদনে এও বলা হয়েছে যে, শুভমন গিল বা যশস্বী জয়সওয়াল চূড়ান্ত ১৫ সদস্যের দল থেকে বাদ পড়তে পারেন। কিন্তু যদি উভয় খেলোয়াড়কেই অন্তর্ভুক্ত করতে হয়, তবে কলকাতা নাইট রাইডার্সের রিঙ্কু বা চেন্নাই সুপার কিংসের দুবের মধ্যে যে কোনও একজনকে বেছে নেওয়া হবে

    আসল কথা হল, ‘হার্দিক বনাম দুবে’ সমীকরণটি জানালার বাইরে ফেলে দেওয়া হয়েছে। পিটিআই-এর রিপোর্টে ১০ জন খেলোয়াড়ের নাম দেওয়া হয়েছে, যাঁরা ‘স্বয়ংক্রিয় নির্বাচন’। এবং হার্দিক তাঁদের মধ্যে একজন। এই তালিকায় বিরাট কোহলি এবং উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্তও রয়েছেন।

    শিবম দুবে এবং রিঙ্কু সিং দু'জনেই গত কয়েক মাস ধরে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে রয়েছেন। রিঙ্কু বিশেষ করে,আগের আইপিএল মরশুম থেকে দুর্দান্ত ফর্মে রয়েছেন। ২০২৩ আইপিএলে কেকেআর-এর হয়ে ১৪ ম্যাচে তিনি ৪৭৪ রান করেছিলেন। এর পরেই তাঁর জন্য জাতীয় দলের দরজা খুলে যায়। রিঙ্কু দেশের হয়ে ১৫টি টি-টোয়েন্টিতে ১৭৬.২৩ দুর্দান্ত স্ট্রাইক রেটে ৩৫৬ রান করেন। অধিকন্তু, তিনি সংক্ষিপ্ততম ফর্ম্যাটে তার ১১টি ইনিংসের মধ্যে সাতটিতে অপরাজিত ছিলেন, তাঁর গড়ও অবিশ্বাস্য। ৮৯ গড়ে রান করেছেন তিনি।

    দুবে, এই বছর ব্যাট হাতে ভালো ছন্দে রয়েছেন। ছয় ম্যাচে ১৬৩.৫১ স্ট্রাইক রেটে ২৪২ রান করে ফেলেছেন। চেন্নাইয়ের হয়ে শিবম ফিনিশারের ভূমিকা খুব ভালো ভাবে পালন করেছেন। তবে ৩০ বছর বয়সী তারকা বোলিং করার সুযোগ পাচ্ছে না। কারণ তাঁকে ব্যাটিং ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে খেলাচ্ছে সিএসকে। এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়ার জন্য একজন ভালো অলরাউন্ডারের প্রয়োজন। কারণ হার্দিক পান্ডিয়া মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে একেবারেই ছন্দে নেই।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)