• কমরেডরূপী অধীর, ভোটের মুখে সবাইকে চমকে দিয়ে গলায় পরলেন সিপিএমের উত্তরীয়
    হিন্দুস্তান টাইমস | ১৮ এপ্রিল ২০২৪
  • ভোটে জিততে রাজনৈতিক দলের নেতাদের কী না করতে হয়। এবার তার নতুন নজির তৈরি করলেন অধীররঞ্জন চৌধুরী। বৃহস্পতিবার সিপিএমের উত্তরীয় গলায় পরে সেলিমের সঙ্গে হাঁটলেন তিনি। বিরল এক দৃশ্যের সাক্ষী রইলেন মুর্শিদাবাদবাসী।

    বৃহস্পতিবার মনোনয়ন পেশ করেন মুর্শিদাবাদ কেন্দ্রের সিপিএম প্রার্থী সেলিম। গলায় ঠিল সিপিআইএমের প্রতীক আঁকা লাল – সাদা উত্তরীয়। পাশেই একই রকম প্রতীক আঁকা উত্তরীয় পরে হাঁটছিলেন আরও এক নেতা। প্রথমে তাঁকে সিপিএম নেতা বলে ভ্রম হলেও কাছে যেতেই স্পষ্ট হয়, তিনি আর কেউ নন, পড়শি কেন্দ্রের কংগ্রেস প্রার্থী অধীররঞ্জন চৌধুরী।

    সেলিমের মনোনয়ন পেশে হাজির থাকবেন বলে আগেই জানিয়েছিলেন কংগ্রেস নেতা অধীরবাবু। তবে তিনি যে কমরেড রূপ ধারণ করবেন তার বিন্দুবিসর্গ টের পাওয়া যায়নি আগে। এদিন সেলিম জানান, তিনিও অধীরবাবুর মনোনয়নে হাজির থাকবেন। দিন কয়েক পরেই মনোনয়ন পেশ করবেন বহরমপুরের কংগ্রেস প্রার্থী।

    ২০২১এর বিধানসভা নির্বাচনের পর থেকে রাজ্যে কার্যত ঘটিহারা দশা বাম কংগ্রেসের। তারই মধ্যে লোকসভা নির্বাচনে দুপক্ষের আসন রফা নিয়ে নাটক কম হয়নি। সবাইকে চমকে দিয়ে দুপক্ষের কোনও বৈঠক ছাড়াই চূড়ান্ত হয়ে যায় রফা। অধীরবাবু জানান ফোনে কথা হয়েছে।

    তবে অভিন্নহৃদয় বন্ধু বামেদের পুলিশের বিরুদ্ধেই একদা তাঁর বিরুদ্ধে ভুয়ো মামলা দেওয়ার অভিযোগ তুলেছিলেন অধীর। বামেরা ক্ষমতায় থাকাকালীন তাদের সঙ্গে অধীরের অহি-নকুলের সম্পর্ক ছিল। কিন্তু তৃণমূল ও বিজেপির চাপের মাঝে পড়ে বহরমপুর দখলে রাখতে সেই বামেদের উত্তরীয় আজ আর ভারী নয় বহরমপুরের বাদশার কাছে।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)