• সব কিছু নিয়ে সন্দেহ করা যায় না- ইভিএম মামলায় সাফ জানাল সুপ্রিম কোর্ট
    হিন্দুস্তান টাইমস | ১৮ এপ্রিল ২০২৪
  • ভিভিপ্যাট পদ্ধতির মাধ্যমে ইভিএম থেকে পাওয়া ভোটের ফলাফলের পুনরায় মূল্যায়নের দাবিতে একটি আবেদনের শুনানির সময় সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ কমিশনকে ভোট অবাধ ও স্বচ্ছ্ব করে তুলতে পদক্ষেপ নিতে বলেছে। মামলার রায় রিজার্ভে রেখেছে কোর্ট। বিচারপতিরা বলছেন, সব কিছু নিয়ে সন্দেহের কিছু নেই। ইভিএমর প্রতিটি বিষয় নিয়েও সমালোচনার বিষয়েও মুখ খুলেছে কোর্ট।

    কোর্টে এই সওয়াল জবাব পর্বে ছিলেন আইনজীবী প্রশান্ত ভূষণ। ইভিএম নিয়ে প্রশ্ন উঠতেই তাঁকে কোর্ট বলছে, ‘ যদি ব্যাখ্যা করা হয়, তাহলে সেটার বাহবা দিন, কোনও ব্যাখ্যার প্রয়োজন নেই... যদি কিছু উন্নয়নমূলক করা হয় তবে তাঁরা কেন আপনাকে ব্যাখ্যা করবেন যখন এটি বৈধ!’ এরপর আরও এক পিটিশনার দাবি তোলেন মৌলিক অধিকারের প্রশ্নে। কোর্ট তাঁকে বলছে,' আমরা এর মৌলিক অধিকার নিয়ে মতবিরোধ করছি না, তবে বেশি সন্দেহ করা কার্যকরী নয়।' কোর্টের পর্যবেক্ষণ, সব কিছু নিয়ে সন্দেহ করা যায় না।পরে একজন আইনজীবী বাংলাদেশের মতো বিদেশের সিস্টেমের দিকে ইঙ্গিত করলে, কোর্ট বলে, ‘আমাদের সিস্টেম ভালো কাজ করছে, আপনারা জানেন, আমরাও জানি যে ব্যালট পেপারে কী হয়েছে। আমাদের ভোটার সংখ্যা বেড়েছে, আর যা মানুষের কাছে আছে তাতে তাঁদের আস্থা রয়েছে।’ উল্লেখ্য, পছন্দের প্রার্থীকে ইভিএমএ ভোট দেওয়া হয়েছে কি না, তা ভোটারের যাচাই করার সুযোগ রয়েছে ভিভিপ্যাট স্লিপের মাধ্যমে। এদিকে, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটক রিফর্মসের দাবি, ২০০ টি ভিভিপ্যাট মেশিন থাকলেও ৫ টির বেশি গণনাই করা হয় না। দাবি উঠেছে, ভারতে ব্যালট ফের নির্বাচনে ফিরিয়ে আনা বা ভিভিপ্যাট স্লিপ ভোটারদের দেওয়া নিয়ে। কমিশন বলছে, প্রতিটি ভোটারকে ভিভিপ্যাট স্লিপ দেখতে দিলে গোপনীয়তা রক্ষা কঠিন।  

    ( ED on Kejriwal Sugar Issue: জেলে জোর করে আম, মিষ্টি খাচ্ছেন কেজরি, 'সুগার' দেখিয়ে জামিনের চেষ্টা! কোর্টে দাবি EDর)

    এদিকে মামলায় সলিসিটার জেনারেল তুষার মেহতা কোর্টে বলেন, বারবার ইভিএম নিয়ে পিটিশন ফাইল করা কার্যত ভোটারদের গণতান্ত্রিক পছন্দকে মশকরায় পরিণত করেছে। তিনি দাবি করছেন এই ধরনের পিটিশন শুধুমাত্র ভোটের আগেই শুরু হয়। এদিকে, কেরলের একটি ভোট প্রক্রিয়ার মহড়ায় সম্প্রতি নকল ভোটের আয়োজনে, বিজেপির প্রাপ্ত ভোট মূল ভোটের সংখ্যার থেকেও বেশি পড়ে বলে অভিযোগ। কমিশনের আইনজীবী জনাচ্ছেন, ইভিঅম কন্ট্রোল ইউনিট থেকে ভিভিপ্যাট স্লিপ ছাপানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেটি সিলড বাক্সে পড়ার আগে ভোটাররা ৭ সেকেন্ডের জন্য দেখতে পাবেন।

     

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)