• ভোটের আগের দিন অন্তঃসারশূন্য ইস্তেহারে তৃণমূল-বিজেপির সমালোচনা বামেদের
    প্রতিদিন | ১৯ এপ্রিল ২০২৪
  • সুদীপ রায়চৌধুরী: লোকসভা ভোট শুরুর ঠিক একদিন আগে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল বামফ্রন্ট। এবং ১৪ পাতার ইস্তেহারের সিংহভাগ জুড়ে তৃণমূল-বিজেপির (TMC-BJP) সমালোচনা। ভারতের গণতান্ত্রিক পরিচয়ের ধারাবাহিকতা, সংবিধান রক্ষার মতো আদর্শ ছাড়া নেই নতুন কোনও প্রতিশ্রুতিই। পুরনো শব্দবন্ধ ঝেড়ে ফেলে তৃণমূল-বিজেপি ?আঁতাঁত? প্রসঙ্গে বামেদের নয়া দৃষ্টিভঙ্গি মুদ্রার এপিঠ আর ওপিঠ মাত্র। সবমিলিয়ে, বামেদের ইস্তেহারে জনতার আকর্ষণের মতো কিছুই নেই।

    বৃহস্পতিবার সন্ধে নাগাদ আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের (CPM) সদর দপ্তর থেকে ২০২৪ লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) ইস্তেহার প্রকাশ করেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Basu)। কিন্তু তাতে নতুন করে কিছুই নেই। বরং সিংহভাগ জুড়ে একযোগে বিজেপি-তৃণমূল বিরোধী প্রচারে জনতাকে আহ্বান জানানো হয়েছে। ইস্তেহারে বলা হয়েছে, কীভাবে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, চাকরি ? প্রতি ক্ষেত্রে কেন্দ্রের বিজেপি সরকারের দেওয়া গুচ্ছ গুচ্ছ প্রতিশ্রুতি পূরণ করা হয়নি। অন্যদিকে, তৃণমূল সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে বামেদের ইস্তেহারে। এত সামাজিক প্রকল্প সত্ত্বেও ?লক্ষ্মীর ভাণ্ডার?, ?কন্যাশ্রী?র সমালোচনা করা হয়েছে। তবে তৃণমূলের সুরেই কেন্দ্রীয় সংস্থাগুলিকে বিরোধী রাজনৈতিক দলের বিরুদ্ধে ব্যবহারের অভিযোগ তোলা হয়েছে ইস্তেহারে।

    এদিন বিমান বসুর ?লক্ষ্মীর ভাণ্ডার? নিয়ে সরাসরি বলেন, ?লক্ষ্মীর ভাণ্ডার কারও বাপের টাকায় হচ্ছে না। আপনার-আমার করের টাকায় হচ্ছে। ফলে লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে এত নাচানাচির কোনও মানে হয় না। লক্ষ্মীর ভাণ্ডারের অধিকার সব মানুষের আছে। সব মহিলাদের আছে। কারণ এটা হচ্ছে জনগণের করের টাকায় হয়েছে। আর লক্ষ্মীর ভাণ্ডার তাদের দেব, যারা আমাদের ভোট দিয়েছে, এই মনোভাবে পরিচালিত হওয়া জঘন‌্য কাজ। নিন্দনীয়!? আগের ?বিজেমূল? তত্ত্ব থেকে সামান্য সরে এসে এবারের ইস্তেহারে তৃণমূলকে বিজেপির (BJP) ?দ্বিতীয় বিকল্প? হিসেবে দেখানো হয়েছে। INDIA জোট নিয়ে বিমান বসুকে প্রশ্ন করা হয়। নির্বাচনে যদি বিরোধীদের পাল্লা ভারী হয়, যদিও সমস্ত আসনেই বিরোধীরা জিতে যান, তাহলে কি সরকার গঠনে বিরোধী সমস্ত রাজনৈতিক দলের হাত ধরবে বামেরা? তার জবাবে ফ্রন্ট চেয়ারম্যানের বক্তব্য, ৪ জুনের পর তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সবমিলিয়ে চব্বিশের ভোটে বামেদের ইস্তেহার পুরোপুরি অন্তঃসারশূন্য।
  • Link to this news (প্রতিদিন)