• LIVE : আজ ভাগ্য পরীক্ষা কোচবিহার-আলিপুরদুয়ার-জলপাইগুড়ির
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • আজ দেশজুড়ে প্রথম দফার নির্বাচন। বাংলায় তিনটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভোট। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে প্রথম পর্বের ভোটগ্রহণ। নির্বিঘ্নে ভোট সম্পন্ন করাই এখন কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ।বিজেপি প্রার্থী বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে সিআরপিএফ কে অন্যায় ভাবে ব্যবহার করার অভিযোগ উঠেছে৷ কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে নির্বাচনের আগের রাত থেকে বিভিন্ন এলাকায় অতিসক্রিয় ভাবে কাজ করার অভিযোগ উঠেছে। নির্বাচন কমিশনকে লিখিত ভাবে নালিশ জানিয়েছে তৃণমূল।

    বিজেপির এক যুব নেতাকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। রাতে বক্সিরহাট থানার শালবাড়ির ঘটনা৷ অভিযুক্ত তৃণমূল নেতার গ্রেফতারের দাবিতে তুফানগঞ্জ- বোচামারি রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় বিজেপি কর্মী - সমর্থকদের। আহত বিজেপি কর্মী মানিক কোঙ্গার তুফানগঞ্জ মহকুমা হাসপাতালের চিকিৎসাধীন।

    দিনহাটার নাজিরহাটে বিভিন্ন বুথে রাতভর বুথ দখলের অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে৷ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহের অভিযোগ বিভিন্ন বুথগুলিতে কেন্দ্রীয় বাহিনী আলাদা একটি ফর্ম পূরণ করাচ্ছে বুথের রাজ্য সরকারের কর্মী প্রিসাইডিং অফিসারদের দিয়ে। সেই ফর্মে প্রিসাইডিংকে দিয়ে সই করিয়ে অনুমতি নেওয়া হচ্ছে প্রয়োজন হলে সেই বুথে যাতে আরও কেন্দ্রীয় বাহিনী যখন তখন নামানো যায়।আজ সবথেকে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে কোচবিহারে।

    কোচবিহার কেন্দ্রটি সাতটি বিধানসভা নিয়ে তৈরি। সেখানে মোট ভোটারের সংখ্যা ১৯ লাখ ৬৬ হাজার ৮৯৩। এর মধ্যে মহিলা ভোটার রয়েছে ৯ লাখ এবং পুরুষ ভোটারের সংখ্যা ১০ লাখ। ৩৩ জন তৃতীয় লিঙ্গের ভোটারও রয়েছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে সেখানে BJP-র প্রার্থী হয়েছেন নিশীথ প্রামাণিক। তৃণমূলের প্রার্থী জগদীশ চন্দ্র বর্মা বাসুনিয়া এবং ফরওয়ার্ড ব্লকের প্রার্থী নীতীশ চন্দ্র রায়।

    ২০১৯ সালের পরিসংখ্যান মোতাবেক জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে ভোটার রয়েছে ১৩ লাখ ৫১ হাজার। এই লোকসভা নির্বাচনে সেখানে BJP-র প্রার্থী হয়েছেন ড. জয়ন্ত রায়। তৃণমূলের প্রার্থী হয়েছেন নির্মল চন্দ্র রায় এবং বামেদের প্রার্থী হয়েছেন দেবরাজ বর্মন। এছাড়াও দুই জন নির্দল সেখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

    Lok Sabha Election 2024 : নজরে প্রথম দফা, সমীকরণ বদলাতে পারে কোন কোন কেন্দ্র?

    আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১৭ লাখ ৭২ হাজার ৮৭৭। সেখানে BJP-র প্রার্থী মনোজ টিগ্গা, তৃণমূলের প্রার্থী প্রকাশ চিকবরাইক এবং আরএসপির প্রার্থী মিলি ওঁরাও। এই কেন্দ্রগুলিতে যাতে কোনও অশান্তির ঘটনা না ঘটে সেই কারণে সুরক্ষা ব্যবস্থা ব্যপক আঁটসাঁট করা হয়েছে। পর্যাপ্ত পরিমাণ কেন্দ্রীয় বাহিনী সেখানে মোতায়েন করা হয়েছে।

    এইবারের লোকসভা নির্বাচনে দেশে ভোট দিতে চলেছেন ৯৬ কোটি ৮ লাখ ভোটার। প্রবীণ ভোটারদের ভোটদানের জন্য করা হয়েছে বিশেষ ব্যবস্থা। ৮৫ ঊর্ধ্বরা বাড়ি থেকেই দিতে পারছেন ভোট। তাঁদের বুথে যাওয়ার আলাদা করে প্রয়োজন নেই। পাশাপাশি গরমের বিষয়টি বিবেচনা করে জল, শৌচালয়ের মতো পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি জেলায় থাকছে নির্বাচন কমিশনের কন্ট্রোল রুম। অভিযোগ পেলেই নেওয়া হবে কড়া ব্যবস্থা।
  • Link to this news (এই সময়)