• Israel Attacks Iran : ৫ দিনের মাথায় পালটা আক্রমণ, ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইজরায়েলের, মধ্য প্রাচ্যে যুদ্ধ শুরু?
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • চুপ থাকল না ইজরায়েল। মিসাইল এবং ড্রোন হামলার বদলা নিতে ইরানে পালটা আক্রমণ চালাল নেতানিয়াহুর দেশ। ইরানেরদেশের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হয়েছে, ইরানের ইসফাহান এয়ারবেসে মিসাইলের বিকট শব্দ শোনা গিয়েছে। সংঘর্ষের আবহে সমস্ত বিমান ঘুরিয়ে দেওয়া হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়েছে, একাধিক ক্ষেপণাস্ত্র ইজরায়েল থেকে ছোড়া হয়েছে। মুহূর্মুহু শোনা যাচ্ছে বিস্ফোরণের শব্দ।

    ইজরায়েলের পালটা হামলামূলত ইজরায়েলের তেল আবিব শহর থেকে ইরানের ইসফাহান শহরকে টার্গেট করে একাধিক ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয়েছে বলে খবর। এই শহরেই রয়েছে ইরানের নিউক্লিয়াল রিসার্চ কমপ্লেক্স। মাত্র ২৪ ঘণ্টা আগেই ইরানের IRGC কমান্ডার হুঁশিয়ারি দিয়েছিলেন, ইজরায়েলের নিউক্লিয়ার সাইটগুলিতে হামলা চালানোর। তারপরই ইরানের অ্যাটোমিক ফেসিলিটিকে ধ্বংস করার চেষ্টা করল নেতানিয়াহুর দেশ। নিউক্লিয়ার নিরাপত্তার দায়িত্বে থাকা জেনারেল আহমেদ হাগতালাব বলেন, 'ইজরায়েলের এই আক্রমণের পর ইরানকে এবার নিউক্লিয়ার ডক্ট্রিন নিয়ে বিশদে ভাবনাচিন্তা করতে হবে।' আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার গভীর রাতে ইরানে আছড়ে পড়ে বেশ কয়েকটি ইজরায়েলি ক্ষেপণাস্ত্র। বেশ কয়েকটি পরমাণু কেন্দ্র রয়েছে ইরানের ফাহাসান শহরে। আর সেটিকে টার্গেট করেই হামলা চালিয়েছে ইজরায়েল। ইরানের দাবি, তারাও ইজরায়েলের ক্ষেপণাস্ত্রগুলিকে প্রতিহত করেছে। একাধিক মিসাইল গুলি করে নামিয়েছে তেহরান। আবার অন্য এক সামরিক আধিকারিক এই হামলা অস্বীকার করেছে।

    পাঁচদিন আগে হামলা ইরানেরগত ১৪ এপ্রিল ইজরায়েলে বড়সড় হামলা চালায় ইরান। মধ্যরাতে প্রায় ২০০ ড্রোন হামলা হল জেরুজালেম শহরে। শোনা যায় এয়ার সাইরেন। সঙ্গে চলে ব্যালিস্টিক মিসাইল অ্যাটাকও। যদিও হতাহতের কোনও খবর মেলেনি। কারণ ইজরায়েল ডিফেন্স ফোর্স প্রায় ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্রকে প্রতিহত করে বলে দাবি। টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ইজরায়েলি ফৌজের মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি। তিনি বলেন, 'ইরান ড্রোন ও মিসাইল হামলা শুরু করেছে। আমরা সমস্ত ধরনের পরিস্থিতির জন্য তৈরি।' যুদ্ধ পরিস্থিতি এবং পালটা বদলার হুঁশিয়ারিও দিয়েছিলেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। যে কোনও মুহূর্তে পালটা হামলা চালানোর আশঙ্কা ছিলই। আর সেই সত্যি হল শুক্রবার ভোররাতে।

    ইরান-ইজরায়েল যুদ্ধ আসলে গেম প্ল্যান?আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশের দাবি এই যুদ্ধ আসলে আই ওয়াশ। বড়সড় কোনও গেম প্ল্যান আছে এর নেপথ্যে?একাংশ মনে করছেন ইচ্ছাকৃতভাবেই ইরানকে ফাঁসিয়েছেন নেতানিয়াহু। ইজরায়েল চাইছিল ইরান তাদের দেশে হামলা চালাক। আর সেই পাতা ফাঁদে পা দিয়ে খোমেইনির দেশ।
  • Link to this news (এই সময়)