• Doordarshan Logo : ভোটের মধ্যে টেলিভিশনে 'গৈরীকিকরণ'? নীল বদলে গেরুয়া লোগো নিয়ে মুখ খুলল দূরদর্শন
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • দুরদর্শনের 'গৈরীকিকরণ'? আচমকাই বদলে গিয়েছে দুরদর্শনের প্রতীকের রং। নীলের বদলে দুরদর্শনের লোগো এখন গেরুয়া। সরকারি গণমাধ্যমের প্রতীকের রংবদল নিয়ে রাতারাতি শোরগোল পড়ে গিয়েছে দেশে।নয়া লুকে দুরদর্শনউল্লেখ্য, গত মঙ্গলবার থেকে নতুন চেহারায় আত্মপ্রকাশ করেছে দুরদর্শন। তৈরি হয়েছে নতুন স্টুডিয়ো। নতুনভাবে উপস্থাপনা করা হচ্ছে সরকারি এই সংবাদমাধ্যমে। এ নিয়ে বিস্তর প্রচার শুরু করা হয়েছে চ্যানেলের পক্ষ থেকে। তবে নীল থেকে আচমকা গেরুয়া হওয়ায় সরকারি চ্যানেলের গৈরীকিকরণের অভিযোগ তোলা হয়েছে নানামহলে। সকলের অগচরে কেন আচমকা কেন্দ্রীয় সরকারি চ্যানেলের প্রতীকের লোগো বদল করা হল, তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

    প্রতিক্রিয়া ডিডি নিউজেরএই রংবদল নিয়ে নিয়ে মুখ খুলেছে দুরদর্শন কর্তৃপক্ষ। এক্স হ্যান্ডেলে DD News অফিসিয়াল পেজ থেকে একটি পোস্ট করে জানানো হয়েছে, 'আমাদের আদর্শ এক রয়েছে। তবে আমরা এবার এক নয়া অবতারে। এমন একটি সংবাদযাত্রার জন্য তৈরি থাকুন, যা আগে কখনও দেখেননি। বিকল্প ডিডি নিউজ এখন আপনাদের সামনে। গতির থেকেও বেশি দ্রুত সঠিক খবর পেশ করা, দাবি থেকে বেশি তথ্য এবং চাঞ্চল্যকর খবরের থেকে বেশি সত্য দেখানোর সাহস রয়েছে আমাদের। এমন কোনও খবর যা ডিডি নিউজে রয়েছে, বুঝবেন তা সত্য খবর।'

    সরব বিরোধীরাচেনা নীল রং বদলে গেরুয়া হলেও প্রতীকের আকৃতির কোনও বদল ঘটেনি। ১৯৫৯ সালে যাত্রা শুরু করেছিল দুরদর্শন। এ দেশে কেবল টিভি আসার আগে দুরদর্শনই ছিল বিনোদনের একমাত্র মাধ্যম। কেবল টিভির রমরমার যুগেও দুরদর্শনের দাপট কমেনি। সরকারি চ্যানেল হওয়ায় গরিমাও বরাবর অক্ষত রয়েছে দুরদর্শনের। তবে লোকসভা ভোটের আবহে হঠাৎ করে নতুন রূপ প্রকাশ্যে আসা অনেকেই অবাক হয়েছেন। ভোটের মুখে এই রংবদলের পিছনে অনেকেই রাজনীতির ছায়া দেখছেন। সুকৌশলে কেন্দ্রের শাসকদলের গেরুয়াকরণ নীতির জেরেই এমনটা হয়েছে বলে মনে করছে বিরোধীরা।

    উল্লেখ্য, গত সোমবারই তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন, BJP পরিচালিত কেন্দ্র সরকার সব সরকারি অফিসে গেরুয়া রং করতে চাইছে। এটা সন্ন্যাসীদের অপমান বলেও মন্তব্য করেছিলেন তিনি। ঠিক তার পরদিনই দুরদর্শনের রংবদল। তবে এই রংবদল নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি BJP শিবির।
  • Link to this news (এই সময়)