• Most Expensive Hotel In India: এক রাতের ভাড়া ২৯ লাখ! ভারতের সবথেকে 'সস্তা' হোটেল সম্পর্কে জানুন
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • বিদেশের এক শ্রেণির মানুষের কাছে ভারত মানেই দারিদ্র। এদেশে নাকি দরিদ্র মানুষের বাস। কিন্তু সত্যিই কী তাই? ভারতে দারিদ্র যেমন আছে তেমনই আছে বৈভবও। তা অবশ্যই এক শ্রেণীর মানুষের কাছে। আর এই সব মানুষ ছাড়াও এমন কিছু মানুষ আছেন যারা ঘুরতে গিয়েও নিজেদের লাক্সারি বা বৈভবের সঙ্গে আপোস করতে নারাজ। আর তাদের বিলাস এবং বৈভবের কথা মাথায় রেখেই ভারতে তৈরি হয়েছে বেশ কয়েকটি লাক্সুরিয়াস হোটেল। যার এক রাতের ভাড়া একমাসের সংসার খরচের সমান।বলাই বাহুল্য টাকার অঙ্কের হিসেবে এইসব হোটেলগুলির পরিষেবা ব্যবস্থাও উন্নতমানের। হোটেলের বাসিন্দাদের ভিআইপি ট্রিটমেন্ট দেওয়ার জন্য রয়েছে রেস্তোরাঁ, স্পা, সুইমিং পুল থেকে শুরু করে প্রাইভেট জিম সব কিছুরই ব্যবস্থা।

    তাজমহল প্যালেস, মুম্বই-গেটওয়ে অফ ইন্ডিয়ার সামনে দাঁড়িয়ে থাকা তাজ হটেল ভারতের বিলাসবহুল হোটেলগুলির মধ্যে অন্যতম। ১৯০৩ সালে এটি মুরিশ, ওরিয়েন্টাল ও ফ্লোরেনটাইন শৈলীতে বানানো হয়েছিল। বিশ্বজুড়ে রাজ পরিবারের সদস্য এবং সেলেব্রিটিদের পছন্দের অন্যতম জায়গা তাজ। ২০০৮ সালে এখানেই হয় সন্ত্রাসহানা। তারপর প্রায় দুবছর বন্দ থাকার ২০১০ সালে ফের চালু করা হয় তাজমহল প্যালেস। এখানে আছে ২৮৫ টি ঘর এবং স্যুট। ভারতের প্রথম পাঁচতারা হোটেল হল এই তাজমহল প্যালেস।

    রামবাগ প্যালেস, জয়পুর-একসময় ভারতের গোলাপি শহর জয়পুরের মহারাজার প্রাসাদ ছিল এই রামবাগ প্যালেস। সময়ের সঙ্গে সঙ্গে সেটি পরিণত হয় হোটেলে। এখানকার ইন্টিরিয়ন ডিজাইন বাসিন্দাদের একটি মহারাজার ফিলিং দেয়। এখানে এক রাত থাকার ভাড়া ২৪ হাজার থেকে ৪ লক্ষ টাকা। দুর্দান্ত স্থাপত্য, সবুজ বাগান, এবং সমৃদ্ধ ইতিহাসের রাজকীয় চেহারার কারণে পর্যটকদের অন্যতম পছন্দের জায়গা।

    উমেদ ভবন প্রাসাদ, যোধপুর-ভারতের আরেকটি রাজকীয় জায়গা হল রাজস্থান। এখানকার মেদ ভবন প্রাসাদ যে কাউকে আকৃষ্ট করবে সেটাই খুব স্বাভাবিক। এই প্রাসাদে থাকার খরচ ২১ হাজার টাকা থেকে শুরু। এখানে ৪ লাখ টাকারও স্যুট রয়েছে। ১৯৮ থেকে ১৯৪৩ সালের মধ্যে মহারাজা উমেদ সিংয়ের শাসনকালে তৈরি হয়েছিল এই প্রাসাদটি। এটি বিশ্বের ষষ্ঠ বৃহত্তম বাড়ি হিসেবে বিখ্যাত। এখানে ৭০ টি আর্ট ডেকোর স্যুট আছে। এর একটি অংশ এখনও তজ হোটেল দ্বারা পরিচালিত হয়। রাজপরিবার এখনও এই প্রাসাদের একটা অংশে বসবাস করে।

    ওবেরয় উদয়ভিলাস, উদয়পুর-পিচোলা হ্রদের তীরে অবস্থিত এই বিলাসবহুল রিসর্টটি ৩০ একর জায়গার উপর অবস্থিত। ভারতীয় স্থাপত্যের অক অনন্য নিদর্শন বলা যায় এই হোটেলকে। হোটেলের সৌন্দর্যায়ণে রাজস্থানী সংস্কৃতির ছোঁয়া রয়েছে পরতে পরতে। স্থাপত্যের দিক থেকে উদয়ভিলাস ভারতেরসবচেয়ে সুন্দর হোটেল গুলির মধ্যে একটি।

    তাজ লেক প্যালেস, উদয়পুর-রাজস্থানের উদয়পুরের আরেকটি সেরা হোটেল হল তাজ লেক প্যালেস। পাহাড়ের সুন্দর মনোরম পরিবেশে অবস্থিত এই হোটেলটি। এখানের এক রাতের থাকার ভাড়া ১৭ হাজার টাকা থেকে শুরু।

    কুমারাকম লেক রিসর্ট, কুমারকম, কেরল-এটি কেরলের অত্যন্ত সুন্দর এবং বিলাসবহুল রিসর্ট। ভেম্বানাড় হ্রদের তীরে অবস্থিত কুমারাকম লেক রিসর্টটি অত্যন্ত রাজকীয়। পুরো রিসর্টের স্থাপত্য কেরলেপ প্রাতীন ঐতিহ্যকেপ্রতিফলিত করে।
  • Link to this news (এই সময়)