• দলবদলু তকমা উভয়েরই, সংগঠনের জোরেই কৃষ্ণ-কার্তিকের ‘টাফ ফাইট’ রায়গঞ্জে
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে এবার কি ত্রিমুখী লড়াই? গুঞ্জন জেলার অন্দরেই। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কংগ্রেস প্রার্থী ভিক্টরের ভোট কাটার উপরেই দাঁড়িয়ে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী বা বিজেপি প্রার্থী কার্তিক পালের ভাগ্য। তবে লড়াই যে হাড্ডাহাড্ডি, স্বীকার করছেন সব পক্ষই।কানাই লাল অগরওয়াল এবং আব্দুল করিম চৌধুরী দুই শিবিরকে লোকসভার ময়দানে এক হয়ে লড়ার বার্তা দিয়েছে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। প্রার্থী করা হয়েছে বিজেপি থেকে যোগ দেওয়া বিধায়ক কৃষ্ণ কল্যাণীকে। কালিয়াগঞ্জ ও রায়গঞ্জ বাদ দিয়ে সব কয়টি আসনেই জয় পেয়েছিল তৃণমূল কংগ্রেস। রায়গঞ্জের বিধায়ক বিধানসভা নির্বাচনের পর তৃণমূলে যোগদান করেন। কৃষ্ণ কল্যাণীর জনপ্রিয়তা দেখেই তাঁর উপর এই লোকসভা কেন্দ্রের জয়ের ভার দিয়েছেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব।

    জেলা তৃণমূল সূত্রে খবর, এই কেন্দ্রের সব শিবিরের সঙ্গে ‘ভালো’ সম্পর্ক রয়েছে কৃষ্ণ কল্যাণীর। তৃণমূলে যোগ দেওয়ার পর থেকে কৃষ্ণ কল্যাণী একটানা রায়গঞ্জ ও কালিয়াগঞ্জ বিধানসভায় বিজেপিতে ভাঙন ধরিয়েছেন। এই দুটি বিধানসভাতেই কিছুটা পিছিয়ে ছিল তৃণমূল। এছাড়া, করোনা আবহ থেকে নিয়মিত দুঃস্থ ও বিশেষ ভাবে সক্ষমদের সহযোগিতা করেছেন কৃষ্ণ। রাজবংশী, আদিবাসী ও সংখ্যালঘুদের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে কৃষ্ণ কল্যাণীর বড় ভূমিকা রয়েছে। যে কারণে উপযুক্ত প্রার্থীকে দল লড়তে দিয়েছে বলে দাবি জেলা তৃণমূলের।

    প্রার্থী কৃষ্ণ কল্যাণী, রায়গঞ্জের আকাশে সবুজ আবির-চলল মিষ্টিমুখ

    উত্তর দিনাজপুর জেলার একটিমাত্র লোকসভা কেন্দ্র রায়গঞ্জ। তবে এবার বলা যায়, ত্রিমুখী লড়াই হতে চলেছে এই কেন্দ্রে। একসময় বর্ষীয়ান কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাসমুন্সী জিতে আসতেন এই কেন্দ্র থেকে। ২০০৯ সাল পর্যন্ত এই আসন ছিল বেশিরভাগ সময় কংগ্রেসের দখলে। এরপর সিপিএম নেতা মহম্মদ সেলিম, গতবার বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরী এই কেন্দ্র থেকে জিতে আসেন। কংগ্রেসের তরফে এবার তরুণ প্রার্থী ভিক্টরকে এই কেন্দ্রে দাঁড় করানো হয়েছে।

    অন্যদিকে, বিজেপির তরফে প্রার্থী করা হয়েছে কার্তিক চন্দ্র পালকে। পেশায় ব্যবসায়ী তিনি। এর আগে ২০১৫ সালে কালিয়াগঞ্জ পুরসভার ভোটে কংগ্রেসের টিকিটে জিতে পুরসভার ভাইস চেয়ারম্যান হন। কিছুদিনের মধ্যেই সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলরদের নিয়ে তৃণমূলে যোগ দেন তিনি। সেই সময় পুরসভা তৃণমূলের দখলে যায়। এরপর ২০২০ সালের ১৯শে ডিসেম্বর শুভেন্দু অধিকারীর সঙ্গে একই মঞ্চে বিজেপিতে যোগ দেন কার্তিক। সেই থেকে জেলায় বিজেপির হয়ে সংগঠনের দিকে নজর দিয়েছেন কার্তিক। তাঁর সমর্থনে দীর্ঘদিন বাদে রায়গঞ্জে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সভা করেছেন। এই কেন্দ্রে তৃণমূলের কৃষ্ণ কল্যাণীকে জোর টক্কর দেওয়ার বার্তা দিয়েছেন বিজেপি প্রার্থী।
  • Link to this news (এই সময়)