• ভারতের নতুন নৌসেনা প্রধান হতে চলেছেন ভাইস অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি
    দৈনিক স্টেটসম্যান | ১৯ এপ্রিল ২০২৪
  • দিল্লি, ১৯ এপ্রিল ? ভারতের নতুন নৌসেনা প্রধান হতে চলেছেন ভাইস অ্যাডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি। আগামী ৩০ এপ্রিল অবসর নেবেন  বর্তমান নৌসেনা প্রধান আর হরি কুমার। তাঁরই স্থলাভিষিক্ত হতে চলেছেন দীনেশ কুমার ত্রিপাঠি।  ইতিমধ্যেই তাঁর নামে সিলমোহর দিয়েছে ভারত সরকার। আগামী ৩০ এপ্রিল দুপুরে তিনি ভারতের নৌসেনা প্রধানের পদে শপথ গ্রহণ করবেন।
     
    প্রায় ৩৯ বছর ধরে ভারতীয় নৌসেনায় কর্মরত দীনেশ কুমার ত্রিপাঠি। বর্তমানে ভাইস অ্যাডমিরাল হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন। তার আগে পশ্চিম নৌসেনায় ফ্লিট অফিসার কম্যান্ডিং ইন চিফ হিসেবে তিনি ছিলেন দেশের হবু নৌসেনা প্রধান। নৌসেনার যুদ্ধ জাহাজ বিনাশ, কির্চ এবং ত্রিশূলের দায়িত্বভার সামলেছেন। এছাড়াও ফ্লিট অপারেশন অফিসার, ওয়েস্টার্ন ফ্লিট-সহ বেশকিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন এই আধিকারিক। প্রিন্সিপাল ডিরেক্টর, নেটওয়ার্ক সেন্ট্রিক অপারেশনস এবং প্রিন্সিপাল ডিরেক্টর নেভাল প্ল্যানস-সহ তাঁর ভারতীয় নৌসেনায় কর্মজীবন বরাবরই গুরুত্বপূর্ণ।  
     
    ১৯৬৪ সালের ১৫ মে দীনেশ কুমার ত্রিপাঠীর জন্ম। ১৯৮৫ সালে ১ জুন নৌসেনায় কমিউনিকেশন ও ইলেক্ট্রনিক্স বার স্পেশালিষ্ট হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। নৌসেনা সূত্রে খবর , দীনেশ ত্রিপাঠী কেরালার ইন্ডিয়ান নেভাল অ্যাকাডেমির কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০২০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত নৌসেনার অপারেশনসের ডিরেক্টর জেনারেলের দায়িত্বে ছিলেন। কোচির সিগন্যাল স্কুলে কোর্স শেষ করার পর ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজে পড়াশুনো শেষ করেন। পাশাপাশি করনজা এবং আমেরিকার নেভাল ওয়ার কলেজে নেভাল হায়ার কমান্ড কোর্সেও অংশ নেন। কর্মজীবনে পরম বিশিষ্ট সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল এবং নৌসেনা মেডেলে সম্মানিত হয়েছেন দীনেশ ত্রিপাঠী।
     
    বিশ্বের বর্তমান যুদ্ধ পরিস্থিতিতে ইজরায়েল ও প্যালেস্তাইন যুদ্ধের আঁচ এসে পড়েছে ভারতেও। বাণিজ্যিক জাহাজে হাউথি গোষ্ঠীর হামলার পাশাপাশি যুদ্ধ পরিস্থিতির সুযোগ নিয়ে সমুদ্রে জলদস্যুদের দৌরাত্ম্য বেড়েছে। এহেন পরিস্থিতিতে দস্যুদের হাত থেকে একাধিক দেশের জাহাজ উদ্ধারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে ভারতীয় নৌসেনা। 
     
    ই রান ও ইজরায়েল সংঘাতও প্রভাব ফেলেছে ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশে। বৃহস্পতিবার গভীর রাত থেকে ফের যুদ্ধ পরিস্থিতি ঘোরালো হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যে। ইরানের মিসাইল হামলার জবাব দিতে এদিন ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইজরায়েল।  ইজরায়েলের ছোড়া সমস্ত ড্রোনই গুলি করে নামানো হয়েছে বলে দাবি ইরানের। তবে ইরানের একাধিক শহরে বিমান পরিষেবা পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, আমেরিকার ‘পরামর্শ’ উপেক্ষা করেই ইরানে হামলা চালিয়েছে ইজরায়েল। ইজরায়েলের ‘পালটা মারে’ আবারও যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে বলে মধ্যপ্রাচ্যের বাণিজ্যিক জাহাজগুলোকেও সতর্ক করা হয়েছে। এই গুরুত্বপূর্ণ সময় নৌসেনার দায়িত্ব গ্রহণ করতে চলেছেন দীনেশ কুমার ত্রিপাঠি ।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)