• গরমে নাভিশ্বাস, হাই কোর্টের আইনজীবীদের পোশাক নিয়ে বড়সড় সিদ্ধান্ত প্রধান বিচারপতির
    প্রতিদিন | ১৯ এপ্রিল ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৈশাখের শুরুতে গরমের চোখরাঙানি। হু হু করে চড়ছে তাপমাত্রা। পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করছে। এই গরমে বাড়ি থেকে বেরনোই যেন দায়। এমন পরিস্থিতিতে সুতির পোশাক পরে বাড়ি থেকে বেরনোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তবে আইনজীবীদের সে উপায় নেই। গলা বন্ধ সাদা কলার, টাই, লম্বা হাতা সাদা পোশাক, জোব্বা পরতেই হয় তাঁদের। আইনজীবীদের কথা ভেবে বড়সড় সিদ্ধান্ত কলকাতা হাই কোর্টের(Calcutta HC) প্রধান বিচারপতির।

    শুক্রবার একটি বিশেষ বিবৃতি জারি করে কলকাতা হাই কোর্ট। ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, আইনজীবীদের আপাতত এই আবহাওয়ায় কালো জোব্বা পরতে হবে না। বর্তমানে রাজ্যের তাপমাত্রার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত। আগামী জুন মাসে আদালতের গ্রীষ্মাবকাশ শেষ হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলেই জানানো হয়েছে।

    আইনজীবীদের মোটা কালো জোব্বাটি মূলত সিল্কের হয়। গরমে ওই পোশাকটি যে চূড়ান্ত অস্বস্তিকর, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। চিকিৎসকরা এই গরমে নরম সুতির পোশাক পরার পরামর্শ দিয়েছেন। তাই এই সিল্কের পোশাক স্বাস্থ্যের পক্ষেও ভালো নয়। আইনজীবীরা আদালত চত্বরে ঘোরাফেরার সময় তা খুলে রাখেন ঠিকই। তবে এজলাসের ভিতরে ওই পোশাক পরা ছাড়া কোনও উপায় নেই আইনজীবীদের। পোশাক বারবার খোলা পরার ক্ষেত্রে সমস্যা হতে পারে। বারবার অস্বস্তির কথা বহু আইনজীবী কলকাতা হাই কোর্টে জানিয়েছিলেন। সে কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত প্রধান বিচারপতির।
  • Link to this news (প্রতিদিন)