• মে মাসের শুরুতেই মাধ্যমিকের ফলপ্রকাশ, প্রস্তুত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও
    প্রতিদিন | ১৯ এপ্রিল ২০২৪
  • দীপালি সেন: মে মাসের প্রথম সপ্তাহেই প্রকাশ হতে পারে চলতি বছরের মাধ্যমিকের (Madhyamik Exam) ফলপ্রকাশ। এমনটাই জানা গিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে। অর্থাৎ রাজ্যে লোকসভা ভোটপ্রক্রিয়া চলাকালীনই প্রকাশিত হবে মাধ্যমিকের ফল।

    মাধ্যমিক পরীক্ষা ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলেছিল ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৯ লক্ষ ২৩ হাজার। সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক পরীক্ষার ৯০ দিনের মধ্যে ফলপ্রকাশ করতে হয় মধ্যশিক্ষা পর্ষদকে। যে সময়সীমা শেষ হচ্ছে আগামী ১২ মে। সূত্রের খবর, তার আগেই মে মাসের প্রথম সপ্তাহে প্রকাশ করা হতে পারে মাধ্যমিকের ফলাফল। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, “আমাদের প্রস্তুতি প্রায় চূড়ান্ত পর্যায়ে। ৯০ দিনের মধ্যে মাধ্যমিক ফল প্রকাশ করে দেওয়া হবে।”

    অন্যদিকে, উচ্চমাধ্যমিকের (Higher Secondary Exam) ফলপ্রকাশের জন্য প্রস্তুত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও। সরকারি অনুমোদন পাওয়া গেলেই অনলাইনে ফল প্রকাশ করে দেওয়া হবে বলে জানিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি বলেন, “আমাদের সমস্ত নম্বর জমা পড়ে গিয়েছে। অনলাইনে নম্বর জমা হওয়ার কারণে যখন চাইব তখনই ফল প্রকাশ করে দিতে পারব। আমরা শিক্ষা দপ্তরকে আমাদের প্রস্তুতির কথা জানিয়েছি। সরকারি অনুমোদন পেলেই আমরা সঙ্গে সঙ্গে ফল প্রকাশ করে দিতে পারব।”

    সংসদ (WBHSC) সভাপতি জানিয়েছেন, প্রথমে অনলাইনে ফল প্রকাশ করা হবে। তার সাত-দশদিন পরে মার্কশিট, সার্টিফিকেট বিভিন্ন স্কুলে ক্যাম্পের মাধ্যমে বিতরণ করা হবে। ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষা চলেছিল ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় আট লক্ষ। জানা গিয়েছে, আট লক্ষ পরীক্ষার্থীর ছয়টি করে বিষয়, অর্থাৎ সব মিলিয়ে প্রায় ৫০ লক্ষ নম্বর জমা পড়ে গিয়েছে সংসদের কাছে। 
  • Link to this news (প্রতিদিন)