• ভোটের হারে রেকর্ড বাংলায়? কোচবিহারকে টেক্কা জলপাইগুড়ির, জানুন বিধানসভা ভিত্তিক ভোটের হার
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • আজ ১৯ এপ্রিল, দেশজুড়ে প্রথম দফার নির্বাচন। বাংলার তিনটি লোকসভা কেন্দ্র কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভোট। এদিন সকাল থেকেই আলোচনার কেন্দ্রে থেকেছে কোচবিহার। সেখান থেকে বিক্ষিপ্ত অশান্তির ঘটনা সামনে এসেছে।কিন্তু, প্রচণ্ড গরম অগ্রাহ্য করেও ব্যাপক সংখ্যক ভোটার এদিন ভোট দেন। বিকেল তিনটে পর্যন্ত বাংলায় মোট ভোটার যাঁরা ভোট দিয়েছেন তাঁদের শতাংশটা ৬৬.৩৪। কোচবিহারে ভোট পড়েছে ৬৫.৫৪%, আলিপুরদুয়ারে ভোট পড়েছে ৬৬.২৩%, জলপাইগুড়িতে ভোট পড়েছে ৬৭.২৮%। দুপুর ২ টো পর্যন্ত মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে প্রথম দফার নির্বাচনের মোট তিনটি লোকসভা কেন্দ্রে বিভিন্ন রাজনৈতিক দলের তরফ থেকে অভিযোগ জমা পড়ে ৪৬৮টি। বিকেল ৫টা পর্যন্ত মোট ভোটার এসেছে ৭৭.৫৭ শতাংশ।

    উল্লেখ্য, ২০১৪ সালে জলপাইগুড়িতে ভোট পড়ে ৮৪.৮৪ শতাংশ। ২০১৯ সালে তা হয়েছে ৮৬.৪৪ শতাংশ। কোচবিহারে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে ভোট পড়েছিল ৮২.৪৮ শতাংশ। ২০১৯ সালে তা বৃদ্ধি পেয়ে হয় ৮৩.৮৮ শতাংশ। এবার কি সেই সংখ্যা ছাপিয়ে যেতে পারে? উঠছে প্রশ্ন।

    লোকসভা ভিত্তিক ভোটের পরিসংখ্যান বিকেল ৫টার ভিত্তিতে

    লোকসভা কেন্দ্রশতাংশের হারে ভোটআলিপুরদুয়ার৭৫.৫৪%জলপাইগুড়ি৭৯.৩৩%কোচবিহার৭৭.৭৩%বিধানসভা ভিত্তিক কত ভোট পড়েছে? বিকেল ৫টার ভিত্তিতে রইল পরিসংখ্যান

    বিধানসভাভোটের হারআলিপুরদুয়ার৭৬.১৪%কোচবিহার দক্ষিণ৭৫.২৭%কোচবিহার উত্তর৭৭.৮৪%ডাবগ্রাম ফুলবাড়ি৭৫.৫১%ধুপগুড়ি৮১.০১%দিনহাটা৭৪.১৫%মেখলিগঞ্জ৭৮.৫৬%ফালাকাটা৭৭.৩৫%জলপাইগুড়ি৮০.৩২%কালচিনি৭০.৫৬%কুমারগ্রাম৭৭.১২%মাদারিহাট৬৮.৬৭%মাল৭৬.৯৯%মাথাভাঙা৮১.৫৫%ময়নাগুড়ি৮২.০৪%নাগরাকাটা৭৪.৭৯%নাটাবাড়ি৮২.১০%রায়গঞ্জ৮১.৫৩%সিতাই৭৫.১৯%শীতলকুচি৭৮.৭৫%তুফানগঞ্জ৮১.১০%এর মধ্যে আলিপুরদুয়ারে বিভিন্ন রাজনৈতিক দলের তরফ থেকে মোট অভিযোগ জমা পড়েছে ১৫০ টি। এর মধ্যে কোচবিহারে বিভিন্ন রাজনৈতিক দলের তরফ থেকে মোট অভিযোগ জমা পড়েছে ২১৮টি। এর মধ্যে জলপাইগুড়িতে বিভিন্ন রাজনৈতিক দলের তরফ থেকে মোট অভিযোগ জমা পড়েছে ১০০টি। এই অভিযোগগুলি জমা হয়েছে মেল মারফত, , CMS মারফত, NGRS এছাড়াও বিভিন্ন মাধ্যম দিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে তা জমা পড়ে। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, এই অভিযোগগুলির বেশিরভাগটাই কোচবিহারে। যার সংখ্যা ২০১৮টি। পরের স্থানে রয়েছে আলিপুরদুয়ার।

    CMS- এর মাধ্যমে যে অভিযোগ জমা পড়েছে তার মধ্যে তৃণমূলের অভিযোগের সংখ্যা - ১৭ টি, বিজেপির সংখ্যা - ১০ টি, সিপিআইএম এর সংখ্যা - ৫ টি, কংগ্রেস ২ টি। এই পরিসংখ্যান দুপুর ২টো পর্যন্ত পাওয়া গিয়েছে।

    একনজরে কিছু গুরুত্বপূর্ণ অভিযোগ

    >কোচবিহারে ৪৩ নম্বর বুথে, কুঠিবাড়ি দেওয়ানাবাস নিউ প্রাইমারি স্কুল বুথে দিজেন চন্দ্র দাস, BJP-র মণ্ডল সহ সভাপতি অভিযোগ করেছিলেন তৃণমূল কংগ্রেস-এর পক্ষ থেকে বিজেপির কর্মকর্তাদের অপহরণ করা হচ্ছে। তাঁদের বাইক ভেঙে চুরমার করে দেওয়া হয়েছে। 1. বিজেপির ক্যাম্প ভেঙে দেওয়া হয়েছে, তাদেরকে ভোট দিতে দেওয়া হচ্ছে না। এই বিষয়ে রিপোর্ট তলব করেছে কমিশন।
  • Link to this news (এই সময়)