• Heatwave In India : নির্বাচনী ব়্যালিতে হিটস্ট্রোকের বলি ১১, ভয় ধরাচ্ছে ভোটপর্বে চরম তাপপ্রবাহের পূর্বাভাস
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • তীব্র দহনের মাঝেই শুরু হল লোকসভা নির্বাচন। শুক্রবার প্রথম পর্বের নির্বাচন শুরু হয়েছে। সকাল থেকে প্রবল তাপপ্রবাহ সহ্য করেই বুথে বুথে লম্বা লাইন পড়েছে। এই গরমে সুষ্ঠুভাবে নির্বাচন করানো রীতিমতো চ্যালেঞ্জে পরিণত হয়েছে কমিশনের কাছে। চলতি মাসে নির্বাচনী জনসভায় অংশ নিয়ে ১১ জনের মৃত্যুর খবর মিলেছে গোটা দেশে। ফলে গ্রীষ্মের মধ্যে দেড় মাস জুড়ে চলা ভোটপর্ব নিয়ে আশঙ্কা বাড়ছে।ভয় ধরাচ্ছে হিটওয়েভছয় সপ্তাহ ধরে দেশে চলবে লোকসভা নির্বাচন। তার প্রথম পর্বেই খেল দেখাতে শুরু করেছে আবহাওয়া। হিটওয়েভ অ্যালার্ট জারি একাধিক রাজ্যে। প্রত্যেক কেন্দ্রের ভোটার এবং বুথে কর্মরত আধিকারিকদের জন্য হিটওয়েভ থেকে বাঁচতে বিশেষ সতর্কতা জারি করেছে নির্বাচন কমিশন।

    এপ্রিল থেকে জুন মাস দেশে গ্রীষ্মের দাপট চলে। আর তার মাঝেই চলছে ভোটপর্ব। এই ভোটগ্রহণ পর্বের মাঝেই ১০ থেকে ২০ দিন নাগাড়ে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে IMD। মৌসম ভবনের ডিরেক্টর ড. মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, 'দক্ষিণ উপকূলীয়, মধ্য ভারত, পূর্ব ভারত এবং উত্তর পশ্চিম ভারতের সমতল অংশে স্বাভাবিকের থেকে বেশি থাকবে তাপমাত্রা। লোকসভা ভোটের মাঝেই এই অংশের একাধিক রাজ্যে তাপপ্রবাহ চলবে। ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছে পৌঁছে যাবে তাপমাত্রা।'

    মূলত জলবায়ু পরিবর্তনের কারণেই দেশজুড়ে তাপপ্রবাহের পরিমাণ বেড়েছে। ঊর্ধ্বমুখী তাপমাত্রার মধ্যে দুপুর রোদে বুথে বুথে লাইন দিয়ে ভোট দিতে হচ্ছে ভোটারদের। তাই বিশেষভাবে সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে।

    হিটওয়েভ থেকে বাঁচতে কী পরামর্শ?নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এপ্রিল মাসেই ভোটের ব়্যালিতে অংশ নিতে গিয়ে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে গোটা দেশের ১১ জন নাগরিকের। আর সে কারণেই প্রখর তাপে বুথে বুথে আসা ভোটারদের জন্য পর্যাপ্ত জলের ব্যবস্থা রাখতে হবে কমিশন। রাখা হয়েছে মেডিক্যাল এমারজেন্সি কিটও। তবে প্রচার কিংবা জনসভার জন্য দিনের নির্দিষ্ট কোনও সময় ধার্য করে দেওয়া হয়নি নির্বাচন কমিশনের পক্ষ থেকে। এ প্রসঙ্গে গান্ধীনগরের জনস্বাস্থ্য প্রতিষ্ঠানের প্রাক্তন ডিরেক্টর দিলীপ মাভালংকর বলেন, 'গরমের কথা মাথায় রেখে নির্বাচন কমিশনের উচিত ব়্যালি এবং জনসভাগুলির জন্য নির্দিষ্ট সময় ধার্য করে দেওয়া। পর্যাপ্ত অ্যাম্বুল্যান্স কিংবা কাছাকাছি হাসপাতাল না থাকলে তাপপ্রবাহের সময় ইন্ডোর জনসভা ছাড়া প্রচারের অনুমতি দেওয়া উচিত না বলেই মনে করি।' এই দীলিপ মাভালংকরই ২০১৩ সালে অহমেদাবাদে ভোটের সময় হিট প্ল্যান তৈরি করে উদাহরণ তৈরি করেছিলেন।
  • Link to this news (এই সময়)