• ম্যাট্রিমনিয়াল সাইটে জীবনসঙ্গী খুঁজতে গিয়ে বিপত্তি, পাইলট পরিচয় দেওয়া পাত্রের খপ্পরে লাখ লাখ টাকার প্রতারণা!
    এই সময় | ১৯ এপ্রিল ২০২৪
  • ইন্টারনেটের উপর নির্ভরতা ক্রমশ বাড়ছে সাধারণ মানুষের। দৈনন্দিন জিনিসপত্র কেনা থেকে শুরু করে পাত্র পাত্রীর বিজ্ঞাপন, বিভিন্ন অনলাইন মাধ্যমে ভরসা করতে শুরু করেছেন অনেকেই। এবার অনলাইন ম্যাট্রিমনিয়াল সাইটে জীবনসঙ্গী খুঁজতে গিয়ে প্রতারণার খপ্পরে পড়ে ৪৫ হাজার টাকা খোয়ালেন সুতাহাটার এক তরুণী।সবথেকে অবাক করা কাণ্ড হল, অনলাইনে পরিচিত হওয়ার পর যাঁকে জীবনসঙ্গী হিসেবে ভাবতে শুরু করেছিলেন, সেই ব্যক্তিই আসলে প্রতারক। বন্ধুত্বের ফাঁদ পেতে টাকা হাতিয়ে নেওয়াই তাঁদের কাজ। ওই তরুণী সুতাহাটা থানায় অভিযোগ দায়ের করেছেন।

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, সুতাহাটার দোরো কাশীপুর এলাকার বাসিন্দা ওই তরুণী কর্মসূত্রে অন্যত্র থাকেন। একটি সাইটের মাধ্যমে বিকাশ কুমার নামে এক ব্যক্তির সঙ্গে তরুণীর কিছুদিন আগে আলাপ হয়। বিকাশ নিজেকে পাইলট বলে দাবি করে এবং ফ্রান্সের নাগরিকত্ব নিয়েছে বলে জানায়।

    ওই তরুণী প্রলোভনে পড়েন। কয়েকদিন আগে বিকাশ দিল্লি এয়ারপোর্টে নেমে তরুণীকে হঠাৎ ফোন করেন। কোনও একটি কারণে এয়ারপোর্ট অথরিটি বিকাশকে ফাইন করেছে বলে দাবি করে এবং ৪৫ হাজার ৫০০ টাকা চেয়ে পাঠায়। তরুণী মিনিট কুড়ির মধ্যে টাকা পাঠিয়ে দেন। এরপরই ফের তরুণীর কাছে ২ লাখ ৭৫ হাজার টাকা চেয়ে ফোন করে বিকাশ নামের ওই ব্যক্তি। তরুণীর ওই ঘটনায় সন্দেহ হতেই বিকাশকে বিভিন্ন আইডি প্রুফ চেয়ে পাঠান।

    কিন্তু, বিকাশ কোনও সাড়াশব্দ না করায় তরুণী বুঝতে পারেন, তিনি প্রতারণার খপ্পরে পড়েছেন। পরে টাকা চেয়ে ফোন করতে গিয়ে দেখেন বিকাশের নম্বর থেকে তাঁকে ব্লক করে দেওয়া হয়েছে। পুলিশ ওই ঘটনায় তদন্ত শুরু করেছে।

    বর্তমানে সাইবার প্রতারণার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সাইবার ক্রাইম সংক্রান্ত ঘটনা ঠেকানোর জন্য বিভিন্ন সোশ্যাল মিডিয়া পোস্টে সতর্ক করা হচ্ছে। পাশাপাশি ক্যাম্পেন করেও চালানো হচ্ছে প্রচার।

    এই মুহূর্তে বিয়ের অন্যতম জনপ্রিয় মাধ্যম এই ধরনের অ্যাপ। সাধারণত সেখানে সুরক্ষার আঁটসাঁট ব্যবস্থা থাকে। আইডি কার্ড আপলোড করা থেকে শুরু করে একাধিক পরিচয় পত্র ভেরিফিকেশন হয়। সেই জায়গায় দাঁড়িয়ে এই ঘটনায় রীতিমতো অবাক তরুণী। তিনি বলেন, ‘অবশ্যই প্রত্যেকের বিপরীত প্রান্তে থাকা ব্যক্তিকে যাচাই করে নেওয়া উচিত। বিশেষ করে তার পরিচিতি। তা না হলে প্রতারণার ফাঁদ সর্বত্র অহরহ।’
  • Link to this news (এই সময়)