• রামনবমীতে মুর্শিদাবাদে ব্যাপক গোলমাল, প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ
    হিন্দুস্তান টাইমস | ১৯ এপ্রিল ২০২৪
  • রামনবমীর পালন এবং শোভাযাত্রা নিয়ে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তাতে অস্ত্র–ডিজে রামনবমীর মিছিলে ব্যবহার করা যাবে না। এমনকী উসকানিমূলক মন্তব্য পর্যন্ত করা যাবে না বলে নির্দেশ দেওয়া হয়েছিল। রামনবমীর মিছিলে এবার অস্ত্র দেখা গেল। ২০০ জনের মিছিল নিয়ন্ত্রণ করা সম্ভব বলে পর্যবেক্ষণ ছিল কলকাতা হাইকোর্টের বিচারপতিদের। তারপরও রামনবমীর মিছিলে অশান্তি হয়েছে বলে অভিযোগ উঠেছে। মুর্শিদাবাদের অশান্তির ঘটনা নিয়ে এবার প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হল কলকাতা হাইকোর্টে।

    আর সমস্ত ঘটনা শুনে এই ঘটনা নিযে মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। বিশ্ব হিন্দু পরিষদের পক্ষ থেকে অভিযোগ জানানো হয়েছে। তবে গত সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ ছিল, ‘‌রাজ্যের যে কোনও জায়গায় ২০০ জন মিছিল করলে নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রয়োজনে কেন্দ্রীয় সরকারের কাছে কেন্দ্রীয় বাহিনী চাইতে পারবে রাজ্য।’‌ ২০২৩ সালে রামনবমীতে গোলমাল, হিংসা এবং অস্ত্রের আস্ফালন দেখা গিয়েছিল। ২০২৪ সালে কলকাতা হাইকোর্ট নানা নির্দেশ দিলেও অশান্তি এড়ানো গেল না। আর তা নিয়েই এখন আদালতে জমা পড়ল পিটিশন।

    আরও পড়ুন:‌ ‘‌কংগ্রেস–সিপিএম এখানে বিজেপি করে’‌, মুর্শিদাবাদের মাটি থেকে তোপ দাগলেন মমতা

    এদিকে রামনবমী নিয়ে গত সোমবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত বলেছিলেন, ‘‌২০০ জনের বেশি হলে তার দায় নিতে হবে সংগঠনকে। পাঁচজন স্বেচ্ছাসেবক মিছিল নিয়ন্ত্রণ করবে। তাঁদের নাম পুলিশকে জানিয়ে দিতে হবে। অস্ত্র ব্যবহার করা যাবে না। একটি গাড়ি ছাড়া আর কোনও গাড়ি শোভাযাত্রায় ব্যবহার করা যাবে না। উসকানিমূলক কথা বলা যাবে না। আর এই শোভাযাত্রায় ডিজে ব্যবহার করা যাবে না।’‌ যদিও রামনবমীর দিনই মুর্শিদাবাদে মারাত্মক গণ্ডগোলের অভিযোগ ওঠে। বেশ কয়েকজন আহত হন বলেও অভিযোগ।

    অন্যদিকে গত বুধবার রামনবমীর মিছিল হয়। মুর্শিদাবাদে সেই মিছিল ঘিরে তুমুল সংঘর্ষ ঘটে। তাতে অনেকে আহত হন বলে অভিযোগ ওঠে। এই ঘটনার পরদিন জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, বিজেপি অশান্তি ছড়িয়েছে। এই ঘটনায় ওসি–সহ বেশ কয়েকজন আহত হয়েছেন। বিজেপিই অশান্তি ছড়িয়ে হামলা করেছে। তারপরই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এনআইএ তদন্তের দাবি জানিয়ে রাজ্যপালকে নালিশ করেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)