• প্রচণ্ড গরমে মাথায় উঠল সাহেবি প্রথা, আইনজীবীদের পোশাকবিধিতে ছাড় দিল হাইকোর্ট
    হিন্দুস্তান টাইমস | ১৯ এপ্রিল ২০২৪
  • প্রচণ্ড গরমের জন্য ছাড় দেওয়া হল কলকাতা হাইকোর্টের আইনজীবীদের পোশাকবিধিতে। শুক্রবার এক নির্দেশ দিয়ে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম জানিয়েছেন, কলারের বোতাম আটকে ফুল হাতা সাদা জামা ও তার ওপর কালো গাউন পরে আর আসতে হবে না এজলাসে। আইনজীবীদের আবেদনের ভিত্তিতে প্রধান বিচারপতি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে।

    গত কয়েক দিন ধরে গোটা দক্ষিণবঙ্গে চলছে তাপপ্রবাহের পরিস্থিতি। কলকাতাসহ প্রায় সর্বত্র দিনের বেলা তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার করে যাচ্ছে। প্রচণ্ড গরমে পোশাকবিধি মেনে হাইকোর্টে কাজ করতে নাভিশ্বাস উঠছিল আইনজীবীদের। তাই প্রধান বিচারপতির কাছে কিছুদিনের জন্য পোশাক বিধিতে ছাড়ের আবেদন করেন তাঁরা। সেই আবেদনে সাড়া দিল আদালত।

    কলকাতা হাইকোর্টের আইনজীবীদের নির্দিষ্ট পোশাক রয়েছে। সাদা ফুল হাতা জামার ওপর কালো জোব্বা পরে ঢুকতে হয় এজলাসে। ব্রিটিশ আমল থেকে চলে আসছে এই পোশাকবিধি। হাইকোর্টের এজলাস শীতাতপ নিয়ন্ত্রিত হলেও করিডর থেকে অন্যান্য বহু জায়গায় সেই ব্যবস্থা নেই। ফলে গরমে হাঁসফাঁস করছেন আইনজীবীরা। উদ্ভূত পরিস্থিতির দিকে নজর রেখে পোশাকবিধি শিথিল করলেন প্রধান বিচারপতি। জুন মাসে গরমের ছুটি পর্যন্ত এই ছাড় বলবৎ থাকবে।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)