• Unique Wedding Rituals: গোপনাঙ্গের পুজো, দেওয়া হয় গালাগালি! দেশে বিয়ের এই আজব রীতির বিষয়ে জানতেন?
    এই সময় | ২০ এপ্রিল ২০২৪
  • দেশের বিভিন্ন ধর্ম মেনে চলা মানুষের সংখ্যা নেহাতই কম নয়। প্রতিটি ধর্মের নিজস্ব ঐতিহ্য আছে, যা মানুষ কঠোরভাবে অনুসরণ করে। তবে এমন কিছু ঐতিহ্য আছে যা জানলে মানুষকে আবক হতে হয়। এরইমদ্যে এমন একটি বিয়ের ঐতিহ্য আছে যা শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। এই বিয়েতে বর- কনের গোপনাহ্গার পুজো করা হয়। সেইসঙ্গে বর-কনের সম্পর্কের তথ্য দেওয়া হয় বিয়েতে আগত অতিথি এবং পারিবারের সদস্যদের।রাজস্থানের পালি থেকে বুসি শহর প্রায় ২৫ কিলোমিটার দূরে। যেখানে মৌজিরাম জি ও মৌজানি দেবীর মন্দির অবস্থিত। কতিত আছে যে এখানে মৌজানি দেবী এবং মৌজিরাম জিকে ভগবান শিব এবং মা পর্বতী রূপে পুজো করা হয়। প্রত্যেক বছর বিপুল সংখ্যক মানুষ এখানের মন্দিরে শিব ও মা পার্বতীরপুজো করতে আসেন।

    বিয়ের যে অদ্ভুত নিয়মের কথা বলা হল তা এই গ্রামেই পালিত হয়। এই গ্রামে যখনই কারোর বিয়ে হয় তখনই প্রথমে ভগবান শিব এবং মা পার্বতীর পুজো করা হয়। রং, মেহেন্দিএবং সুগন্ধী দিয়ে সজ্জিত করা হয়। সব রীতিনীতি মেনেই বিয়ে হয় সঙ্গীর সাথে। এরপর বর কনে সাতবার প্রদক্ষিণ করে।

    বর কনের গোপনাঙ্গ পুজো করা হয়-

    একটি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বর কনের বিয়ের আগে একানে একটি অনন্য আচার পালন করা হয়। বর ও কনের গোপনাঙ্গ পুজো করা হয়। এছাড়াও সম্পর্কের বিষয়ে যাবতীয় তথ্য তাদের বিয়েতে উপস্থিত অতিথিদের বলা হয়।

    বিশ্বাস করা হয় যে বর কনে এই বিয়ের আচার পলন করলে তদের বিবাহিত জীবনে সুখ থাকে। এছাড়া তাদের ঘরে সুখ, শান্তি ও সমদ্ধি থাকে।

    বিয়েতে মানুষ একে অপরকে গালি দেয়

    এখানে বিয়ে সম্পর্কিত আরেকটি অনন্য ঐতিহ্য পালন করা হয়। বিয়ের সময় বিন্দুরীকে এখানে নিয়ে যাওয়া হয়। বিন্দাউরিও বিবাহ সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ আচার, যেখানে বর বা কনের বিয়ের মিছিল বের করা হয়। মিছিল বের করার সময় সাধারণত গান বাজানো হয়। কিন্তু এখানে গান না করে একে অপরকে গালি দেওয়া হয়। তাতেই মানুষ নাচে।

    এই অনুষ্ঠানের মাধ্যমেই বিয়ে সম্পন্ন হয়। বিয়ের পর বিয়ের রাতের আচার করা হয়। কিন্তু বিয়ের রাতের পরপরই প্রায় এক বছর আলাদা থাকতে হয় বর কনেকে। তাদের একে অপরের সঙ্গে দেখা করতে দেওয়া হয় না।
  • Link to this news (এই সময়)