• Fact Check : লোকসভার মুখে কংগ্রেস থেকে পদত্যাগ রাহুলের? জানুন ভাইরাল ভিডিয়োর সত্যতা
    এই সময় | ২০ এপ্রিল ২০২৪
  • শুরু হয়ে গিয়েছে গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব। ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে লোকসভা ভোটের প্রথম পর্ব। রাজনৈতিক পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী। নরেন্দ্র মোদী এবং রাহুল গান্ধীর মধ্যেও একে অপরকে আক্রমণ এবং পালটা আক্রমণের পালা চলছে। এর মাঝেই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দাবি করা হচ্ছে, রাহুল গান্ধী না কি কংগ্রেস থেকে ইস্তফা দিয়ে দিয়েছেন। জানুন এর সত্যতা।কী দাবি করা হয়েছে?একটি ভিডিয়ো সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। দাবি করা হচ্ছে, লোকসভা নির্বাচনের মুখে রাহুল গান্ধী কংগ্রেস থেকে ইস্তফা দিয়েছেন। ফেসবুক, এক্স হ্যান্ডেল এবং ইউটিউবে ছড়িয়ে পড়া সেই ভিডিয়োতে রাহুলকে হিন্দিতে বলতে শোনা গিয়েছে, 'আমি, রাহুল গান্ধী, কংগ্রেস থেকে আজ ইস্তফা দিচ্ছি। আমি বাছাই করা হিন্দুর নকল করে থাকতে পারব না। ন্যায় যাত্রার পর আমি একটি ন্যায় রিপোর্ট প্রকাশ করেছিলাম। কিন্তু, মোদীজি দুর্নীতিগ্রস্তদের জেলে পাঠাচ্ছেন। এখন মোদীজির শাসনকালে, আমাদের মধ্যে থাকা দুর্নীতিবাজরা জেলে যাবে। তাই আমি ইটালিতে আমার ঠাকুরদার বাড়িতে চলে যাচ্ছি।'

    অনুসন্ধানএই ভিডিয়োর সত্যতা যাচাই করেছে লজিক্যালি ফ্যাক্টস। অনুসন্ধানে দেখা গিয়েছে, ডিপফেক পদ্ধতি ব্যবহার করে এই ভুয়ো ভিডিয়োটি তৈরি করা হয়েছে। সঠিকভাবে এই ভাইরাল ভিডিয়ো পর্যবেক্ষণ করলে দেখা যাবে, রাহুল গান্ধীর কথার সঙ্গে ভিডিয়োতে থাকা আওয়াজ লিপ সিংক হচ্ছে না।

    রিভার্স ইমেজ পদ্ধতি ব্যবহার করে জানা যায়, গত ৩ এপ্রিল ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো প্রকাশ করে। রাহুল গান্ধী কেরালার ওয়েনাড আসন থেকে মনোনয়ন জমা করছে শীর্ষক ওই ইউটিউব ভিডিয়োতে এই ভাইরাল ভিডিয়োর আসল ফুটেজগুলি রয়েছে। ভিডিয়োর ০.৩৮ সেকেন্ডে দেখা যাবে রাহুল একটি স্বাক্ষর করা নথি হাতে ধরে রয়েছেন। সেটি তাঁর হলফনামা।

    এ ছাড়াও গুগল কি ওয়ার্ড সার্চ করে দেখা গিয়েছে, রাহুল গান্ধী এই ভিডিয়োটি তাঁর এক্স হ্যান্ডে পোস্ট করেছেন গত ৩ এপ্রিল। ক্যাপশনে তিনি লেখেন কেরালার ওয়েনাড কেন্দ্রের প্রার্থী হিসেবে লোকসভা নির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা করলাম। তিনি লেখেন, 'আমি, রাহুল গান্ধী, লোকসভার প্রার্থী হিসেবে অঙ্গীকার করছি, সংবিধান মেনে চলব। দেশের সম্প্রীতি এবং সৌভ্রাতৃত্ব রক্ষা করব।'

    সর্বোপরি কংগ্রেসের পক্ষ থেকেও রাহুল গান্ধীর পদত্যাগের এমন কোনও খবর কখনও জানানো হয়নি। এমন কোনও আনুষ্ঠানিক ঘোষণা হলে তা নিঃসন্দেহে আন্তর্জাতিক মিডিয়াতেও হেডলাইন হত। কিন্তু, কোথাও এমন কোনও খবরের সন্ধান মেলেনি।

    সত্যিটা কী?অতএব সহজেই অনুমেয় রাহুল গান্ধীর কংগ্রেস থেকে পদত্যাগ করার ভাইরাল ভিডিয়োটি সম্পূর্ণ ভুয়ো। বিভ্রান্তি তৈরি করার জন্য ডিপফেক পদ্ধতি ব্যবহার করে এই ভাইরাল ভিডিয়ো তৈরি করা হয়েছে।

    This article was originally published by Logically Facts and translated and edited by Ei Samay Digital
  • Link to this news (এই সময়)