• Lok Sabha Election Phase 1 : মণিপুরে গরহাজির কুকিরা, গরম উপেক্ষা করে ত্রিপুরায় পোলিংয়ে রেকর্ড
    এই সময় | ২০ এপ্রিল ২০২৪
  • এই সময়: ছোটখাটো অশান্তি এবং ইভিএম গোলযোগের খবর ছাড়া মোটামুটি শান্তিপূর্ণই ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। এ বারের ভোটে নজর ছিল সংঘর্ষ বিধ্বস্ত মণিপুরের দিকে। সেখানে ঘরহারা ভোটারদের জন্য তৈরি ২৪টি পোলিং স্টেশনে কুকি-জো সম্প্রদায়ের ভোটারদের উপস্থিতি চোখেই পড়েনি। তবে বাকি সম্প্রদায়ের মানুষরা স্বতঃস্ফূর্ত ভাবেই ভোট দিয়েছেন। ফলে, দিনের শেষে সেখানে ভোট পড়েছে প্রায় ৬৮.৬২ শতাংশ। তামিলনাড়ুর সব ক'টি আসনে (৩৯) ভোট ছিল এ দিন। সেখানেও ৬২ শতাংশের বেশি ভোট পড়েছে। কয়েকটি পোলিং বুথে ইভিএমে গোলযোগের জন্য ভোট দেরি হলেও অশান্তির খবর সে ভাবে মেলেনি।দেশের ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২ আসনে ভোট ছিল শুক্রবার। সকাল সাতটা থেকে শুরু হয়েছিল ভোটগ্রহণ। দিনের শেষে দেখা গেল, দেশজুড়ে ভোট পড়েছে প্রায় ৬০ শতাংশ। গণতান্ত্রিক অধিকার প্রয়োগে রেকর্ড গড়েছে ত্রিপুরা, সেখানে ভোট পড়েছে সর্বাধিক (৭৯.৮৩ শতাংশ)। সবচেয়ে কম ভোটদানের হার বিহারে (৪৬.৩২ শতাংশ)। গরমকে উপেক্ষা করে মানুষের ভোটাধিকার প্রয়োগের উৎসাহকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা, 'প্রথম দফা, অসাধারণ সাড়া। দেশজুড়ে মানুষ রেকর্ড সংখ্যায় এনডিএ-কে ভোট দিয়েছেন।'

    Uttarakhand Lok Sabha Election 2024 : ছাদনাতলা থেকে সোজা বুথে! ভোটদান কনের

    লোকসভা ভোটের পাশাপাশি অরুণাচল প্রদেশ এবং সিকিমে ছিল বিধানসভা নির্বাচনও। অরুণাচলে সকালের দিকে আবহাওয়া খারাপ থাকায় ভোটের হার ছিল কম, পরে অবশ্য তা বেড়ে ৬৫ শতাংশ পেরিয়েছে। ইস্ট কামেংয়ে বামেং নির্বাচনী কেন্দ্রের একটি পোলিং স্টেশনে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ঝামেলা লেগেছিল, তবে শীঘ্রই তা নিয়ন্ত্রণে এনে ভোটগ্রহণ ফের শুরু হয়। ইস্ট কামেং, কুরুং কুমে এবং আপার সুবনসিরির তিনটি পোলিং স্টেশন থেকে ইভিএম গোলযোগের খবর এসেছে।

    ক'দিন আগেই ছত্তিসগড়ে ২৯ জন মাওবাদীকে নিকেশ করেছে নিরাপত্তা বাহিনী। মাওবাদীদের ভয় এবং হুমকি অগ্রাহ্য করেই এদিন ছত্তিসগড়ের বস্তারের ৫৬টি গ্রামের মানুষ ভোট দিয়েছেন। দিনের শেষে সেখানে ভোট পড়েছে ৬৩.৪১ শতাংশ। আন্দামান-নিকোবরে ইভিএম বিভ্রাটের ছোটখাটো অভিযোগ মিললেও বড় কোনও সমস্যা হয়নি। এই কেন্দ্রশাসিত অঞ্চলে প্রথমবার ভোট দিলেন গ্রেট নিকোবর দ্বীপপুঞ্জের শোম্পেন জনজাতির সাত জন সদস্য।

    অসমেও ভোট মোটের উপর শান্তিপূর্ণই ছিল। নির্বাচনী এক আধিকারিকের কথায়, 'লখিমপুর, ডিব্রুগড়ের বেশ কিছু জায়গা থেকে ইভিএম গোলযোগের খবর এসেছে। কিন্তু অধিকাংশই মক পোলের সময়ে। সেই সব ত্রুটি সঙ্গে সঙ্গে শুধরে নেওয়া হয়েছে। এই সব বুথে ভোটগ্রহণ একটু পরে শুরু হলেও শান্তিপূর্ণ ভাবেই এগিয়েছে।' প্রথম দফায় ভাগ্য নির্ধারণ হয়েছে নীতিন গড়করি, সর্বানন্দ সোনোয়াল গৌরব গগৈ, ডিএমকে নেত্রী কানিমোড়ির মতো একাধিক হেভিওয়েটের।
  • Link to this news (এই সময়)