• গরমের হাত থেকে অবশেষে রেহাই, মেদিনীপুর, বীরভূম সহ দক্ষিণবঙ্গের ১০ জেলায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস
    এই সময় | ২০ এপ্রিল ২০২৪
  • কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ইতিমধ্যেই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। গরমে রীতিমতো হাঁসফাঁস করছে শহরবাসী। চাতক পাখির মতো বৃষ্টির জন্য অপেক্ষা করছেন সাধারণ মানুষ। অবশেষে তাঁদের জন্য সুখবর। আগামী সপ্তাহে ফিরতে পারে স্বস্তি। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি এবং শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ২২ শতাংশ।আগামী সপ্তাহের শুরুতেই অর্থাৎ সোমবার কলকাতা লাগোয়া একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে কলকাতাতে অস্বস্তি কিছুটা কমতে পারে বলে মনে করা হচ্ছে। কিন্তু, শনি এবং রবিবার চরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ব্যতিক্রমী নয় কলকাতাও।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    শনি ও রবিবার চরম তাপপ্রবাহের সতর্কতা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া , পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। দক্ষিণবঙ্গের সব জেলাতে তাপপ্রবাহ চলবে সোমবার পর্যন্ত।

    সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনাতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। হালকা বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে মঙ্গলবার। একদিকে তাপপ্রবাহ থাকলেও অন্যদিকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব-পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম এই দশ জেলাতেই। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    উত্তরবঙ্গে শুক্রবার প্রথম দফার নির্বাচন হয়েছে তিন জেলায়। ভোটের হাওয়া যেমনই হোক উত্তরবঙ্গে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। উপরের দিকের ৫ জেলায় হালকা বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও হালকা দমকা ঝড় হতে পারে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর উত্তরবঙ্গের নীচের দিকে তিন জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। মালদা সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে।

    অর্থাৎ আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে স্বস্তি বজায় থাকবে কিছুটা হলেও। উত্তরবঙ্গেও কোনও কোনও এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা।
  • Link to this news (এই সময়)