• Amit Shah Net Worth : নেই নিজের গাড়ি, কোটি কোটি টাকা ঋণের বোঝা! কত সম্পত্তির মালিক অমিত শাহ?
    এই সময় | ২০ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনে গুজরাটের গান্ধীনগর আসনের BJP প্রার্থী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুক্রবারই তিনি নিজের কেন্দ্র থেকে মনোনয়ন জমা করেছেন। এই আসনে ভোট রয়েছে তৃতীয় দফা অর্থাৎ আগামী ৭ মে। লালকৃষ্ণ আডবানি, অটল বিহারী বাজপেয়ীর ঐতিহ্যবাহী এই আসনের প্রতিনিধিত্ব করতে পেরে সম্মানিত বোধ করছেন বলে উল্লেখ করেছেন মোদীর সেকেন্ড ইন কমান্ড।মনোনয়ন দাখিল করার পর থেকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর হলফনামা চর্চায়। হলফনামা জমা করার সময় অমিত শাহ বলেন তাঁর নিজের নামে কোনও গাড়ি নেই। কৃষিকাজ এবং সামাজিক কার্যকলাপের সঙ্গেও যুক্ত বলেও উল্লেখ করেছেন তিনি। তাঁর আয়ের উৎস সাংসদ হিসেবে বেতন এবং বাড়ি ও জমি থেকে প্রাপ্ত ভাড়া। শেয়ার থেকে বেশ কিছু টাকা আয় করেন অমিত শাহ। তাঁর বিরুদ্ধে তিনটি অপরাধমূলক মামলা রয়েছে বলেও হলফনামায় উল্লেখ করেছেন শাহ।

    কী কী সম্পত্তি রয়েছে অমিত শাহের?কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নিজের নামে কোনও গাড়ি নেই।২০ কোটি অস্থাবর এবং ১৬ কোটি টাকার স্থাবর সম্পত্তি রয়েছে অমিত শাহের।তাঁর মাথায় রয়েছে ১৫ কোটি ৭৭ লাখ টাকার ঋণের বোঝা।এই মুহূর্তে অমিত শাহের কাছে নগদ ঋণের পরিমাণ ২৪ হাজার ১৬৪ টাকা।অমিত শাহের কাছে রয়েছে ৭২ লাখ টাকার গয়না। যার মধ্যে তিনি নিজে কিনেছিলেন ৮ লাখ ৭৬ হাজার টাকার গয়না। অমিত শাহের স্ত্রীর কাছে রয়েছে ১ কোটি ১০ লাখ টাকার গয়না। যার মধ্যে ১৬২০ গ্রাম সোনা এবং ৬৩ ক্যারেট হিরের গয়না রয়েছে।২০২২-২৩ সালে অমিত শাহের আয়ের পরিমাণ ৭৫ লাখ ৯ হাজার টাকা। তাঁর স্ত্রীর আয়ের পরিমাণ ৩৯ লাখ ৫৪ হাজার টাকা।অমিত শাহের স্ত্রী অস্থাবর সম্পত্তির পরিমাণ ২২ কোটি ৪৬ লাখ টাকা। স্থাবর সম্পত্তির পরিমাণ ৯ কোটি টাকা। তাঁর নামেও ২৬ লাখ ৩২ হাজার টাকার ঋণ রয়েছে।

    হলফনামা জমা করার পর অমিত শাহ বলেন, 'আমি একজন ছোট বুথ কর্মী হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেছিলাম। সেখান থেকে সংসদ পর্যন্ত পৌঁছে গিয়েছি। মোদীজির নেতৃত্বে আমাদের সরকার প্রভূত উন্নতি করেছে। ৩০ বছর ধরে আমি এই এলাকার বিধায়ক এবং সাংসদ হিসেবে প্রতিনিধিত্ব করেছি। জনতার আশীর্বাদ পেয়েছি। বরাবরই আমায় তাঁরা বিপুল ভোটে জিতিয়ে এসেছে।'

    গুজরাটের গান্ধীনগর আসনটি অমিত শাহের আগে BJP-র বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবানির ছিল। ছয় বার এই আসন থেকে নির্বাচনে জিতেছেন তিনি। প্রথমবার ১৯৯১ সালে সংসদ পৌঁছেছিলেন। ২০১৯ সালে অমিত শাহ এই আসনে পাঁচ লাখের বেশি ভোটে জয়লাভ করেন।
  • Link to this news (এই সময়)