• গাড়ি নেই, নগদ মাত্র ২৪ হাজার, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সম্পত্তি কত? দেখুন হলফনামা
    Aajtak | ২০ এপ্রিল ২০২৪
  • শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভা নির্বাচন ২০২৪-এর জন্য মনোনয়ন জমা দিয়েছেন। তিনি বিজেপির ঐতিহ্যবাহী আসন গান্ধীনগর থেকে মনোনয়ন জমা দিয়েছেন। তৃতীয় দফায় গান্ধীনগর আসনের ভোট হবে ৭ মে। মনোনয়ন জমা দেওয়ার পরে, অমিত শাহ বলেছিলেন যে, লাল কৃষ্ণ আদবানি এবং প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী যে আসনটির প্রতিনিধিত্ব করেছিলেন তা প্রতিনিধিত্ব করা আমার জন্য গর্বের বিষয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার জনগণের জন্য অনেক কাজ করেছে।

    শুক্রবার যখন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপির প্রবীণ নেতা মনোনয়ন জমা দেন, তখন থেকেই তার হলফনামা খবরে রয়েছে। আসলে, মনোনয়ন জমা দেওয়ার সময়, অমিত শাহ বলেছিলেন যে তার নিজের গাড়ি নেই এবং তিনি পেশা হিসাবে কৃষিকাজ করেন এবং একজন সমাজকর্মীও। তার আয়ের উৎসের মধ্যে রয়েছে এমপির বেতন, বাড়ি-জমি ভাড়ার আয়, কৃষি আয় এবং শেয়ার লভ্যাংশ আয়। এর পাশাপাশি তার বিরুদ্ধে ৩টি ফৌজদারি মামলা রয়েছে বলেও রেকর্ড রয়েছে। দেখুন স্বরাষ্ট্রমন্ত্রী তার হলফনামায় কী বলেছেন।

    ১. কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এখনও নিজের গাড়ি নেই

    ২. ২০ কোটি টাকার অস্থাবর সম্পদ যখন ১৬ কোটি টাকার স্থাবর সম্পত্তি

    ৩. অমিত শাহের এখনও ১৫.৭৭ লাখ টাকা ঋণ রয়েছে

    ৪. তাঁর কাছে মাত্র ২৪,১৬৪ টাকা নগদ রয়েছে

    ৫. অমিত শাহের কাছে ৭২ লক্ষ মূল্যের গয়না রয়েছে, যার মধ্যে তিনি শুধুমাত্র ৮.৭৬ লক্ষ কিনেছেন।

    ৬. তার স্ত্রীর ১.১০ কোটি টাকার গয়না রয়েছে, যার মধ্যে ১৬২০ গ্রাম সোনা এবং ৬৩ ক্যারেট হীরে রয়েছে৷

    ৭. ২০২২-২৩ সালে অমিত শাহের বার্ষিক আয় ৩৯.৫৪ লক্ষ

    ৮. অমিত শাহের বিরুদ্ধে ৩টি অপরাধমূলক মামলা রয়েছে

    ৯. তার আয়ের উৎসের মধ্যে রয়েছে এমপির বেতন, বাড়ি-জমি ভাড়ার আয়, কৃষি আয় এবং শেয়ার লভ্যাংশ আয়।

    ১০. তার স্ত্রীর অস্থাবর সম্পদের মূল্য ২২.৪৬ কোটি, স্থাবর সম্পদের মূল্য ৯ কোটি, তাঁরও ২৬.৩২ লাখ টাকা ঋণ রয়েছে।

    মনোনয়নের পর অমিত শাহ বলেন, 'একজন ছোট বুথ কর্মী হিসেবে সংসদে পৌঁছেছি। ৩০ বছর ধরে বিধায়ক এবং এমপি হিসাবে এই এলাকার প্রতিনিধিত্ব করেছি। জনগণের জন্য অনেক কাজ করেছি। ৫ বছরে ২২ হাজার কোটি টাকারও বেশি উন্নয়ন কাজ করা হয়েছে। লোকসভায় ২২ হাজার কোটি টাকারও বেশি কাজ হয়েছে। জনগণ সবসময় আমাকে ভালোবাসে এবং নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় আমাকে বিজয়ী করেছে।

    গান্ধীনগর লালকৃষ্ণ আদবানির আসন ছিল অমিত শাহের আগে, গুজরাটের গান্ধীনগর আসনটি বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আদবানির আসন ছিল। আডবানি এই আসন থেকে ৬ বার নির্বাচনে জিতেছেন। তিনি প্রথম ১৯৯১ সালে এই অঞ্চলের প্রতিনিধিত্ব করেছিলেন। গত পাঁচবার এই লোকসভা আসনে জয়ী হয়ে আসছেন তিনি। ২০১৯ সালে, অমিত শাহ এই আসনটি ৫ লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে জিতে আদবানির রেকর্ড (৪.৮৩ লক্ষ ভোটে জয়ী) ভেঙেছিলেন। গুজরাটে তৃতীয় দফায় একই দিনে গুজরাটের ২৬টি লোকসভা আসনে ভোট হবে। ৭ মে তৃতীয় দফায় গুজরাটের সবকটি আসনে ভোট হবে। দেশের ৫৪৩টি লোকসভা আসনের জন্য ভোট গণনা ৪ জুন অনুষ্ঠিত হবে।

     
  • Link to this news (Aajtak)