• কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার
    হিন্দুস্তান টাইমস | ২০ এপ্রিল ২০২৪
  • শুক্রবার আইপিএল ২০২৪-এর অ্যাওয়ে ম্যাচে লখনউ সুপার জায়ান্টসের কাছে কার্যত একতরফাভাবে হারতে হয় চেন্নাই সুপার কিংসকে। তবে ম্যাচ থেকে সিএসকের প্রাপ্তির ভাঁড়ায় একেবারে খালি ছিল না। বরং একাধিক ইতিবাচক দিক সঙ্গে নিয়েই মাঠ ছাড়ে সুপার কিংস।

    রবীন্দ্র জাদেজার হাফ-সেঞ্চুরি ও মহেন্দ্র সিং ধোনির ক্যামিও ছাড়াও চেন্নাই শিবিরকে আপ্লুত করতে পারে রবীন্দ্র জাদেজার ফিল্ডিং। বিশেষ করে মাথিসা পথিরানার বলে লোকেশ রাহুলের যে ক্যাচটি ধরেন স্যার জাদেজা, তাকে এককথায় অসাধারণ বলতেই হয়।

    আন্তর্জাতিক ক্রিকেটমহলে জাদেজা কমপ্লিট অল-রাউন্ডার হিসেবে বিবেচিত হন ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি তাঁর ফিল্ডিং দক্ষতার জন্যই। কেন তাঁকে ভারতের অন্যতম সেরা ফিল্ডার হিসেবে বিবেচনা করা হয়, তার প্রমাণ মিলল আরও একবার। শুক্রবার একানা স্টেডিয়ামে ম্যাচের দ্বিতীয় ইনিংসের ১৭.১ ওভারে পথিরানার অফ-স্টাম্পের বাইরের বলে জোরালো কাট-শট খেলেন লোকেশ রাহুল। বল হাওয়া ভেসে যায়।

    ব্যাকওয়ার্ড পয়েন্ট অঞ্চলে ফিল্ডিং করছিলেন রবীন্দ্র জাদেজা। বিদ্যুৎ গতিতে ধেয়ে আসা বল ধরতে নিজের বাঁ-দিকে ঝাঁপিয়ে পড়েন তিনি। শূন্য ওড়া অবস্থাতেই এক হাতে লুফে নেন বল। ফলে শেষ হয় লোকেশ রাহুলের দুর্দান্ত ইনিংস। ব্যক্তিগত ৮২ রানের মাথায় আউট হয়ে সাজঘরে ফিরতে হয় লখনউ দলনায়ককে। ৫৩ বলের অনবদ্য ইনিংসে লোকেশ ৯টি চার ও ৩টি ছক্কা মারেন।

    যদিও জাদেজার এমন অবিশ্বাস্য ফিল্ডিংও ম্যাচের ভাগ্য বদলাতে পারেনি। কেননা লোকেশ রাহুল ততক্ষণে দেওয়াল লিখন স্পষ্ট করে দিয়েছেন। রাহুল যখন মাঠ ছাড়েন, জিততে লখনউ সুপার জায়ান্টসের প্রয়োজন ছিল মোটে ১৬ রান। হাতে ছিল ৮টি উইকেট এবং বাকি ছিল ১৭টি বল। শেষমেশ নতুন করে কোনও উইকেট না হারিয়েই ৬ বল বাকি থাকতে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় সুপার জায়ান্টস।

    শুক্রবার নিজেদের ডেরায় চেন্নাই সুপার কিংসকে ৮ উইকেটের বড় ব্যবধানে পরাজিত করে লখনউ সুপার জায়ান্টস। শুরুতে ব্যাট করে চেন্নাই ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৬ রান তোলে। রবীন্দ্র জাদেজা ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪০ বলে ৫৭ রান করে অপরাজিত থাকেন। ৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯ বলে ২৮ রান করে নট-আউট থাকেন মহেন্দ্র সিং ধোনি। ৩ ওভারে ১৬ রান খরচ করে ২টি উইকেট নেন লখনউয়ের ক্রুণাল পান্ডিয়া।

    পালটা ব্যাট করতে নেমে লখনউ ১৯ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৮০ রান তুলে ম্যাচ জিতে যায়। লোকেশের হাফ-সেঞ্চুরি ছাড়া ৪৩ বলে ৫৪ রান করেন কুইন্টন ডি'কক। তিনি ৫টি চার ও ১টি ছক্কা মারেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)