• জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI
    হিন্দুস্তান টাইমস | ২০ এপ্রিল ২০২৪
  • ঘরের মাঠে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে না জিতলে প্লে-অফের দৌড়ে বিস্তর পিছিয়ে পড়তে হতো লখনউ সুপার জায়ান্টসকে। অন্যদিকে চেন্নাই সুপার কিংস অ্যাওয়ে ম্যাচ থেকে পয়েন্ট কুড়িয়ে লিগ টেবিলে নিজেদের অবস্থান সুবিধাজনক করতে চেয়েছিল। জয়ের চেষ্টায় মরিয়া দু'দল শুক্রবার একানা স্টেডিয়ামে আইপিএলের আচরণবিধি ভঙ্গ করে একই সঙ্গে। ফলে শাস্তি পেতে হয় উভয় দলের ক্যাপ্টেনকে।

    একানা স্টেডিয়ামে আইপিএল ২০২৪-এর ৩৪তম লিগ ম্যাচের শেষে আইপিএলের কোড অফ কন্ডাক্ট লঙ্ঘনের অভিযোগ ধেয়ে আসে লখনউ ও চেন্নাই শিবিরে। এক্ষেত্রে দলগত অপরাধের শাস্তি পেতে হয় দুই ক্যাপ্টেন লোকেশ রাহুল ও রুতুরাজ গায়কোয়াড়কে। মাঠে দল পরিচালনার ক্ষেত্রে ক্যাপ্টেনদের ভূমিকাই প্রধান হয়ে থাকে। তাই এক্ষেত্রে প্রথম অপরাধের জন্য দলের কাণ্ডারীদের উচিত শিক্ষা দেয় বিসিসিআই।

    শুক্রবার একানায় হোম টিম লখনউ সুপার জায়ান্টাসের পাশাপাশি নির্ধারিত সময়ে ২০ ওভারের বোলিং কোটা শেষ করতে পারেনি অতিথি দল চেন্নাই সুপার কিংসও। ফলে স্লো ওভার-রেটের দায়ে পড়তে হয় দু'দলকে। শাস্তি হয় লখনউ দলনায়ক লোকেশ রাহুল ও চেন্নাইয়ের ক্যাপ্টেন রুতুরাজ গায়কোয়াড়ের। যেহেতু চলতি আইপিএল মরশুমে এটিই লখনউ ও সিএসকের প্রথম ওভার রেট বজায় রাখতে না পারার অপরাধ, তাই শুধুমাত্র ক্যাপ্টেনদের জরিমানা করেই ছেড়ে দেওয়া হয়।

    নিয়ম মতো প্রথমবার আইপিএলের আচরণবিধি ভঙ্গের জন্য লোকেশ রাহুল ও রুতুরাজ গায়কোয়াড়কে ভারতীয় মুদ্রায় ১২ লক্ষ টাকা করে জরিমানা করা হয়। সেই সঙ্গে প্রচ্ছন্ন হুঁশিয়ারি দেওয়া হয় যে, বাকি টুর্নামেন্টে একই ভুলের পুনরাবৃত্তির হলে এই শাস্তির পরিমাণ বেড়ে দ্বিগুণ হবে।

    ইন্ডিয়ান প্রিমিয়র লিগের আচরণবিধি অনুযায়ী প্রথমবার স্লো ওভার রেটের দায়ে পড়লে শুধুমাত্র ক্যাপ্টেনের ১২ লক্ষ টাকা জরিমানা হয়। মরশুমে দ্বিতীয়বার একই ভুলের জন্য ক্যাপ্টেনকে ২৪ লক্ষ টাকা জরিমানা দিতে হয় এবং ইমপ্যাক্ট প্লেয়ার-সহ দলের বাকিদের ৬ লক্ষ টাকা করে অথবা ম্যাচ ফি-র ২৫ শতাংশ অর্থ জরিমানা হয়। তৃতীয়বার একই দোষ করলে ক্যাপ্টেনকে ৩০ লক্ষ টাকা জরিমানা দিতে হয় এবং একটি ম্যাচে মাঠের বাইরে থাকতে হয়। সেই সঙ্গে দলের বাকিদের জরিমানা হয় ১২ লক্ষ টাকা করে বা ম্যাচ ফি-র ৫০ শতাংশ অর্থ।

    উল্লেখ্য, শুক্রবার ঘরের মাঠে চেন্নাই সুপার কিংসকে ৮ উইকেটে হারিয়ে দেয় লখনউ সুপার জায়ান্টস। শুরুতে ব্যাট করে চেন্নাই ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৬ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে লখনউ ১৯ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৮০ রান তুলে ম্যাচ জিতে যায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)