• নিউ টাউনে ৮ তলা পার্কিং লট তৈরি করল হিডকো, রাখা যাবে ১৫১২টি গাড়ি, ৩৮টি বাস
    এই সময় | ২০ এপ্রিল ২০২৪
  • শহর কলকাতায় যে কোনও বড় ইভেন্টের কেন্দ্রই এখন নিউটাউন। আন্তর্জাতিক সেমিনার, মেলা কিংবা বাণিজ্য সম্মেলনের মতো আসরের প্রথম পছন্দ বিশ্ববাংলা কনভেনশন সেন্টার কিংবা ইকো পার্ক। এই সব অনুষ্ঠানে আসা অতিথিদের গাড়ি পার্কিংয়ের জন্য বহুতল কার পার্কিং তৈরি করেছে হিডকো। বিশ্ববাংলা সরণির পাশে যাত্রাগাছি ব্রিজের কাছে এই পার্কিং লট তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে।সূত্রের খবর, লোকসভা ভোট মিটলেই এই পার্কিং লটের উদ্বোধন করবে রাজ্য সরকার। প্রায় দু'বছর ধরে এই বহুতল পার্কিং লট তৈরির কাজ চলছে। পার্কিং লটে গাড়ির পাশাপাশি বাইক এবং বাসের পার্কিংয়ের সুবিধাও থাকছে। হিডকোর এক কর্তা বলেন, 'বিশ্ববাংলা কনভেনশন সেন্টারের সহযোগী হিসেবে এই বহুতল কার পার্কিং লট তৈরি করেছে হিডকো। মূল বিল্ডিং তৈরির কাজ শেষ হয়েছে। এখন ইলেকট্রিক ও জলের লাইনের কাজ চলছে।'

    হিডকোর এক আধিকারিক জানান, মূলত বিশ্ববাংলা কনভেনশন সেন্টারের কথা ভেবেই এই পার্কিং লট তৈরি করা হয়েছে। নিউ টাউন নারকেল বাগানের কাছে ক্যানাল ব্যাঙ্ক রোডে ডিজি ব্লকে ১০ তলা এই কনভেনশন সেন্টারটি রয়েছে। সেখানে দু'টি বড় অডিটোরিয়াম, চারটি ব্যাঙ্কোয়েট রয়েছে। রয়েছে ১০০ রুমের একটি হোটেলও। তবে সেখানে সব মিলিয়ে ৮২২টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা আছে। ফলে অনেকেই সেখানে গাড়ি রাখতে পারেন না। সেই সমস্যা মিটতে চলেছে।

    এর পাশাপাশি প্রত্যেক বছর হস্তশিল্প মেলা উপলক্ষ্যে প্রচুর জন সমাগম হচ্ছে নিউ টাউনে। ২৫ ডিসেম্বর, ৩১ ডিসেম্বরেও প্রচুর ভিড় হয় ইকো পার্ক, মাদার ওয়াক্স মিউজি়য়ম ও মিনি জ়ু-এ। পয়লা জানুয়ারি শুধু ইকো পার্কেই ভিড় হয়েছিল ১ লক্ষ ২৮ হাজার মানুষের। যার জেরে তীব্র যানজট হয় বিশ্ববাংলা সরণি জুড়ে। আধিকারিকদের আশা, এই পার্কিং লট তৈরি হলে সেই সমস্যাও মিটবে।

    তৈরি হওয়া এই পার্কিং লটটি আটতলা। প্রতিটি তলে ১৮৯টি করে গাড়ি পার্ক করা যাবে। সব মিলিয়ে ১৫১২টি গাড়ি এবং ৩৮টি বাসও পার্ক করা যাবে সেখানে। তবে শুধু গাড়ি পার্কিংই নয়, চালকদের জন্য ক্যাফেটেরিয়া, রেস্ট রুম, শৌচালয় সবই থাকছে। আগামী দিনে বহুতল পার্কিংয়ের লাগোয়া একটি বিলাসবহুল আবাসনও বানাবে হিডকো। যেখানে সাত তলায় চারটি করে ২৮টি ফ্ল্যাট থাকবে। ইতিমধ্যেই ওই বহুতল কার পার্কিং থেকে কনভেনশন সেন্টারে যাতায়াতের জন্য বিশ্ববাংলা সরণির পাশে বাগজোলা খালের উপর একটি ব্রিজ বানিয়েছে হিডকো।
  • Link to this news (এই সময়)